এড়িয়ে চলুন অতিরিক্ত খাওয়া

4

রোজা রাখার পর ইফতারি ও সাহরিতে অনেকেই অতিরিক্ত খেয়ে ফেলেন। এর ফলে একদিকে হজমে সমস্যা, কোষ্ঠকাঠিন্যসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি ওজনও বেড়ে যায়। তাই রমজান মাসে অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। আর এ সময়টাতে কী করবেন জেনে নিন। ইফতার ঘরে বানানো খাবার দিয়ে করার চেষ্টা করুন। বাইরের খাবারগুলো কেবল ভারী খাবারই নয়, এগুলো খুব তৈলাক্ত এবং অস্বাস্থ্যকর হয়ে থাকে। এর বদলে ইফতারের জন্য বাড়িতে রান্না করা খাবার বেছে নিন। হালকা, সহজপাচ্য ও পানীয় জাতীয় খাবার তালিকায় রাখুন।
অতিরিক্ত তেল মসলা বা ভাজাভুজির খাবার এড়িয়ে চলুন। ইফতারে ফল, সবজি জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন।
সাহরির খাবার সাধারণত রাতের শেষভাগে খাওয়া হয়। এই খাবার দীর্ঘ সময়ের জন্য শরীরে শক্তি সরবরাহ করে। যার ফলে ইফতারে বেশি খাওয়ার প্রবণতা কিছুটা হলেও কমে। সাহরিতে মাংস বা মসুর ডালের মতো প্রোটিন এবং মটরশুঁটির মতো বেশি কার্বোহাইড্রেটসম্পন্ন খাবার খান। এই খাবারগুলো আপনাকে সারাদিন শক্তি সরবরাহ করতে পারবে। খাওয়া শেষে তাজা ফলের জুস বা ডেজার্ট হিসেবে ফল খাওয়ার চেষ্টা করুন।
সাহরিতে যখনই আপনি ফজরের আজান শুনতে পান, আপনি চান অত্যাধিক খাবার দিয়ে পাকস্থলী পূর্ণ করে ফেলতে। যাতে সহজে দুর্বল হয়ে না পড়েন। কিন্তু এর বদলে প্লেটে পরিমাণমতো খাবার নিন এবং ধীরে-সুস্থে চিবিয়ে খান। জেনে অবাক হবেন, প্রত্যাশার চেয়েও অনেক কম খাবারে আপনার পাকস্থলী সন্তুষ্ট থাকে। এভাবে খেলে অতিরিক্ত খাবার গ্রহণ করার প্রবণতা কমে।
অতিরিক্ত খাওয়া রোধ করার সবচেয়ে ভালো উপায় হলো আগে থেকে ইফতারে কী খাবেন তা ঠিক করে রাখা। খেজুরের মতো হালকা কিছু দিয়ে ইফতার খাওয়া শুরু করুন। বেশি করে পানি খান। হাইড্রেটেড থাকার জন্য খাবারের তালিকায় দুধ বা মিল্কশেক রাখতে পারেন।