দাবদাহের মধ্যেই আজ খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

17

নিজস্ব প্রতিবেদক

চলমান দাবদাহের মধ্যে আজ রোববার খুলছে স্কুল ও কলেজ। তবে সব প্রাক-প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। স্কুল-কলেজে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় পৃথক নির্দেশনা দিয়েছে। গতকাল শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর নিয়ন্ত্রিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো চালুর ব্যাপারে নির্দেশনা জারি করা হয়। তবে দাবদাহ অব্যাহত থাকার মধ্যে স্কুল খোলার সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছেন অভিভাবকরা।
শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, পবিত্র ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় দাবদাহের কারণে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরে এক সপ্তাহ ছুটি বাড়ানো হয়। ছুটি শেষে রোববার (আজ) থেকে যথারীতি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে। দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। দাবদাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে শিখন ঘাটতি পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, চলমান তাপদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক পরিচালিত লার্নিং সেন্টারসমূহের শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।
গরম না কমলেও স্কুল-কলেজ খুলতে যাওয়ার সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন উদ্বিগ্ন অভিভাবকরা। তারা বলেছেন, গরমে বাসায় থাকাটাই কষ্ট হয়ে যাচ্ছে। স্কুলে গিয়ে শিক্ষার্থীরা টিকতে পারবে না। এছাড়া স্কুলে বিদ্যুৎ থাকে না বলেও জানান কেউ কেউ। তাপমাত্রা সহনীয় হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ভালো হয় বলে মত দেন অনেকেই। দিন দিন তাপমাত্রা বেড়েই চলেছে। এ অবস্থায় স্কুল খোলা ঠিক হবে না বলে মনে করেন অনেক অভিভাবক।
রাশেদুল ইসলাম নামে একজন অভিভাবক পূর্বদেশকে বলেন, গরমে বাসায় পর্যন্ত থাকা যাচ্ছে না। বাচ্চাদের স্কুলে পাঠাতে ভয় হচ্ছে। পাশাপাশি অসহনীয় লোভশেডিং। আর বন্ধ আরেক সপ্তাহ বাড়ালে ভালো হতো। বৃষ্টি হলে হয়তো গরম কিছুটা কমবে, তখন স্কুল খুলতে সমস্যা নেই।
এদিকে আগামী তিনদিন গরম কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী তিন দিন গরম কমার কোন লক্ষণ নেই। তবে পাঁচদিন পরে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির আভাস দেওয়া হয়েছে।