যত্রতত্র অবৈধ স্থাপনা নির্মাণ

28

রাঙামাটিতে প্রশাসনের কথা অমান্য করে যত্রতত্র নির্মাণ করা হচ্ছে অবৈধ স্থাপনা। তবে বাজার ফান্ডের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। সম্প্রতি দেখা যাচ্ছে পুরাতন বাস স্টেশন সংলগ্ন বাইতুশ শরফ আবাসিক বোডিং ঘেঁষে নির্মাণ করা হচ্ছে অবৈধ স্থাপনা। জানা গেছে পুরাতন বাস স্টেশন ব্যবসায়ি সমিতি ওই এলাকার নজরুল ও জসিম থেকে ৯ফুট করে মোট ১৮ফুট জায়গা ক্রয় করে। তবে মূলতঃ এই জায়গার প্রকৃত দাবিদার বা মালিক জেলা পরিষদ কর্তৃক পরিচালিত বাজার ফান্ড।
অনেকে অভিযোগ করেছেন বাজার ফান্ডের জমি কি করে ক্রয় বিক্রয় হয় তা আমাদের বোধগম্য নয়। বাজার ফান্ড এধরনের অনিয়ম দুর্নীতির মাধ্যমে শহরের মধ্যে অনেক নামী দামি জায়গা জমি যোগসাজশে বিক্রি করে দিয়েছে। এছাড়াও রাঙামাটি সদরের মধ্যে কলেজগেট, ভেদভেদি,তবলছড়ি মানিকছড়ি ও রিজার্ভ বাজার এভাবে অনেক সরকারি জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন সচেতন ব্যক্তি বলেন,শহরের মধ্যে সম্প্রতিকালে অনেক সরকারি জায়গা দখল করে কাঁচা পাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। প্রশাসন একদিকে অবৈধ স্থাপনা ভেঙ্গে দিচ্ছে অন্যদিকে ক্ষমতাসীন দলের দাপট প্রভাবে আবার নতুন করে অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এসব অবৈধ স্থাপনা নির্মাণে রাঙামাটি শহরের এক শ্রেণির সিন্ডিকেট রয়েছে যারা প্রতিনিয়ত এধরনের কাজ করে যাচ্ছে।
পুরাতন বাস স্টেশনের অবৈধ স্থাপনা নির্মাণের ব্যাপারে সমিতির সাধারণ সম্পাদক ও যুবদলের সাংগঠনিক সম্পাদক ইউছুফ মুৃঠোফোনে বলেন, এই জায়গা আমাদের সমিতি নজরুল ও জসিম থেকে ৯ফুট করে মোট ১৮ফুট ক্রয় করেছেন। ইউছুফ বলেন, মূলতঃ জায়গাটি হলো বাজার ফান্ডের।
স্থানীয়রা বলেন, স্থাপনা নির্মাণের নামে যে ভাবে মাটি খনন করা হচ্ছে তাতে সামনের সড়ক ও পাশের দোকানপাট ক্ষতি হওয়ার আশংকা রয়েছে। বিষয়টি পৌরসভার মেয়রকে জানালে মেয়র তার একজন প্রতিনিধি(কামাল)কে ঘটনাস্থলে পাঠিয়েছেন। কিন্তু সে দেখে চলে গেছেন এতটুকুতেই সীমাবদ্ধ রয়েছে।
এদিকে জেলা প্রশাসক সম্প্রতি আইন শৃঙ্খলা সভায় অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বললেও জনগণ তার কিছুই দেখতে পাচ্ছেনা। তবে রাজনৈতিক জটিলতা বা প্রভাব থাকায় প্রশাসন ধীরস্থির হয়ে পড়েছেন বলে মন্তব্য করেছেন অনেকে।