বোয়ালখালীতে ছাত্রলীগের কমিটি ‘স্থগিত-বিলুপ্তি’র ঘোষণায় অসন্তোষ

70

বোয়ালখালী প্রতিনিধি

বোয়ালখালীতে উপজেলা, পৌরসভা, কলেজ ও ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠন, স্থগিত এবং বিলুপ্তির ঘোষণা নিয়ে বিরাজ করছে অসন্তোষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে কাদা ছোড়াছুড়ি। ছাত্রলীগের নেতা-কর্মীরা এতোদিন ফেসবুকে নেতাদের সাথে সেলফি পোস্ট দিলেও হঠাৎ করে একে অপরের বিরুদ্ধে সক্রিয় হয়ে দিচ্ছে স্ট্যাটাস। সেসব স্ট্যাটাসের কমেন্টে ঝড় তুলছে ছাত্রলীগের নেতাকর্মীরা।
এনিয়ে গত ১৪ মার্চ সকালে ছাত্রলীগের একটি অংশ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ২৭৬ সদস্য বিশিষ্ট নবগঠিত দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিনকে বোয়ালখালীতে অবাঞ্ছিত ঘোষণা করে। বিকেলে পোড়ানো হয় কুশপুত্তলিকা। আবার বিকেলে ছাত্রলীগের আরেকটি অংশ উপজেলা ছাত্রলীগ ও এর আওতাধীন সকল ইউনিট কমিটি বিলুপ্ত করায় দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদককে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করে। উভয়পক্ষ মূলত শক্তির জানান দিতেই এ কর্মসূচি পালন করেছে বলে দলীয় সূত্রে জানা গেছে।
জানা গেছে, গত ১১ মার্চ দুপুরে উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুল মোনাফ মহিন ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম রুবেল স্বাক্ষরিত একপত্রে, বোয়ালখালী পৌরসভা এবং বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। ওইদিন বিকেলে দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক আবু তাহের স্বাক্ষরিত আরেক পত্রে তা স্থগিত করা হয়। এ নিয়েই দ্বন্দ্বের সূত্রপাত। এরই ধারাবাহিকতায় ১২ মার্চ উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত আরেকটি পত্রে পোপাদিয়া ইউনিয়ন ছাত্রলীগ কমিটি গঠন করলে পরদিন ১৩মার্চ দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণ দেখিয়ে উপজেলা ছাত্রলীগ এবং এর আওতাধীন শাখাগুলো বিলুপ্ত ঘোষণা করে।
উপজেলা জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল মোনাফ মহিন জানান, উপজেলা ছাত্রলীগ কমিটিকে না জানিয়ে কোনো কারণ ছাড়াই নিয়ম বহির্ভূতভাবে পৌরসভা ও কলেজ শাখা ছাত্রলীগ কমিটি স্থগিত করতে পারে না দক্ষিণ জেলা কমিটির সভাপতি। কেন্দ্রীয় কমিটির অনুমতি ছাড়া উপজেলা কমিটি স্থগিত করে ‘বিশাল ও বিরল’ দক্ষিণ জেলা কমিটির সভাপতি সাংগঠনিক নিয়ম ভঙ্গ করেছে। সে ছাত্রসেনা থেকে ছাত্রলীগে অনুপ্রবেশ করে ছাত্রলীগকে ধ্বংস করার পাঁয়তারা করছে। জাতির পিতার আর্দশের সৈনিক ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের প্রাণের সংগঠন নিয়ে কোনো অনুপ্রবেশকারীকে ছিনিমিনি খেলতে দেবে না। এ ব্যাপারে দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্ঠা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।