আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে চবি ভিসি প্রধানমন্ত্রী নারী জাগরণ ত্বরান্বিত করেছেন

43

রাঙ্গুনিয়া : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের যৌথ আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সোনিয়া সফির সঞ্চালনায় সভায় বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এডভোকেট আয়েশা আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার, মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, উপজেলা প্রকৌশলী দিদারুল আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী, পল্লী উন্নয়ন কর্মকর্তা মাসুদ রানা, জসস্বাস্থ্য প্রকৌশলী মো. ইয়াকুব ফারহান, আমার বাড়ি ও আমার খামার প্রকল্পের রাশেদা বেগম, রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা লিটন হাওলাদার, রাঙ্গুনিয়া ইউসিসি লি. চেয়ারম্যান মুজিবুর রহমান, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ নাসির, অর্থ সম্পাদক জগলুল হুদা, শিক্ষক রতন কান্তি শীল, উপজেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি পলাশী মুৎসুদ্দী, কাউন্সিলর নূর জাহান বেগম, নারী জাগরন সমিতির সভানেত্রী মিনাক্ষী বড়–য়া, এওয়াকের প্রোগ্রাম কর্মকর্তা জিয়াউর রহমান, কারিতাসের মো. জসিম উদ্দিন, লিগ্যাল এইডের বেলাল উদ্দিন রুমি প্রমুখ। আলোচনা সভা শেষে উপজেলার বিভিন্ন স্তরের নারীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
সীতাকুণ্ড: সীতাকুণ্ড উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এর আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আল মামুন। উপজেলা সহকারী কমিশনার(ভূমি)সৈয়দ মাহাবুবুল হকের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলাউদ্দীন সাবেরী, সীতাকুণ্ড প্রেসক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সমাজ সেবা কর্মকর্তা লুৎফুর নেছা বেগম, মোঃ শাহ আলম ও মৎস্য কর্মকর্তা শামীম আহমেদ। উপজেলা প্রশাসন ও ইপসার সহযোগিতায় নারী দিবসে উপস্থিত ছিলেন, প্রেসক্লাব সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, এম সেকান্দর হোসাইন,কৃষি সম্প্রসাধরণ কর্মকর্তা রতন কান্তি দত্ত সহ উপজেলা অন্যান্য কর্মকর্তাগণ ও বিভিন্ন পেশার মানুষ এতে উপস্থিত ছিলেন। ‘প্রজন্ম হউক সমতার, সকল নারীর অধিকার’এ শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে বলেন,প্রধান মন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই নারীদের গুরুত্ব দিয়ে আসছেন এবং নারীদের প্রাইমারি স্কুল ও আরো অন্যান্য সরকারি প্রতিষ্ঠানগুলোতে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন। তা ছাড়া দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকার ব্যাপক কাজ ও পরিশ্রম করে চলেছেন। তিনি আরো বলেন,নারী ছাড়া কোনো উন্নয়ন কর্মকাণ্ড করা সম্ভব নয়। প্রতিটি ক্ষেত্রেই নারীদের বিরাট একটি ভূমিকা রয়েছে। এ ক্ষেত্রে পুরুষরা নারীদের একটু অগ্রাধিকার দিলে তবেই দেশের নারীরা সর্ব ক্ষেত্রে উৎসাহিত হবে।
আলীকদম: ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি নানা আনুষ্ঠানিকতায় উদযাপিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় আলীকদম উপজেলার নারী দিবস পালিত হয়েছে। ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’। প্রতিপাদ্য নিয়ে আলীকদম উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সংগঠন ও এনজিও’র উদ্যোগে র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। আলীকদম থানা অফিসার ইনচার্জ কাজি রাকিব উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম। এছাড়াও বক্তব্য রাখেন আলীকদম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আলতাফ হোসেন। উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দুংড়িমং মার্মাসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও নারী নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, বিশ্বজুড়ে নারীর অগ্রগতি ও মর্যাদা অর্জনের লক্ষ্যে অনেক পথ পাড়ি দেওয়া এখনো বাকি। প্রতিদিনই নারীর প্রতি নির্যাতন, হয়রানিসহ নানান ধরনের নেতিবাচক খবর আসে। রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা-নির্বিশেষে মানুষ হিসেবে নারীর মর্যাদা প্রতিষ্ঠার দাবি তাই সর্বজনীন। নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও অন্যায়-অবিচারের অবসান ঘটিয়ে সম-অংশীদারত্বের বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলা আরও বেগবান হবে, এটাই নারী দিবসের প্রত্যাশা।
বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ ৮ মার্চ নগরীর একটি কমিউনিটি সেন্টারে বিকেলে এক আলোচনা সভা ও ‘বঙ্গবন্ধু সম্মাননা’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। এতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরীকে বঙ্গবন্ধু সম্মাননায় ভূষিত করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি প্রাচ্যভাষা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু। বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিমের উপস্থাপনায় আলোচনা সভায় আলোচনা করেন সংবর্ধিত অতিথি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরী, নঈমউদ্দিন আহমদ, ¯েøাগান সম্পাদক মোহাম্মদ জহির, নারী নেত্রী শাহনুর বেগম, আফরোজা কালাম, অধ্যক্ষ ড. সানাউল্লাহ, দীপংকর চৌধুরী কাজল, এ কে জাহেদ চৌধুরী, মো. সাহাবউদ্দিন, ডা. জামাল উদ্দিন, আসিফ ইকবাল, এম.এ. নেওয়াজ, শহীদুল ইসলাম সুমন ও বোরহান উদ্দিন গিফারী সহ অন্যরা।
শিরীণ আখতার চৌধুরী বলেন, নারীরা বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে সফলতার শীর্ষে পৌঁছে যাচ্ছে। নারীদের জ্ঞান বুদ্ধি, দক্ষতা ও মেধা বিকাশে বর্তমান প্রধানমন্ত্রী সর্বক্ষেত্রে সুযোগ সৃষ্টি করে নারী জাগরণ ত্বরান্বিত করেছেন। নারীদের যোগ্য নেতৃত্বে দেশ সামনে এগিয়ে যাচ্ছে। তিনি নারীদেরকে আরো সক্রিয় হয়ে স্ব স্ব ক্ষেত্রে অবদান রাখার আহŸান জানান। অনুষ্ঠানে প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরীর হাতে ‘বঙ্গবন্ধু সম্মাননা স্মারক’ তুলে দেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম সহ অন্যরা।