রিং বা অপারেশন ছাড়াই হৃদরোগের চিকিংসা

198

রিং বা বাইপাস অপারেশন ছাড়াই হৃদরোগের চিকিৎসা করবে লিড হার্ট সেন্টার। ইসিপি বা ন্যাচারাল বাইপাস থেরাপী দিয়ে হৃদরোগের চিকিৎসা সেবা নিয়ে যাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি। গতকাল শনিবার নগরীর চট্টগ্রাম কলেজের হোস্টেল গেইটের পূর্বপাশে এ হার্ট সেন্টার উদ্বোধন করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম।
হামদান কাসেম চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, হৃদরোগের চিকিৎসার নতুন একটি ধারণা ইসিপি। যদিও অনেক আগেই এ পদ্ধতির উদ্ভব হয়েছে। হৃদরোগীর সংখ্যা মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়া এ পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামে যাত্রা শুরু করেছে লিড হার্ট সেন্টার। আশা করছি তারা জনগণের আস্থা অর্জন করতে পারবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএমএ’র কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ডা. শেখ শফিউল আজম, চকবাজার ওয়ার্ড কাউন্সিলর গোলাম হায়দার মিন্টু। শুভেচ্ছা বক্তব্য রাখেন কার্ডিওলজিস্ট ও কনসালট্যান্ট ডা. মো. হাসান মুরাদ।
অনুষ্ঠানে ইসিপি নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডা. হাসান মুরাদ। তিনি বলেন, ইসিপি বা ন্যাচারাল বাইপাস থেরাপী হৃদরোগ চিকিৎসায় যুগান্তকারী পদ্ধতি। আশির দশকে মারাত্নকভাবে আক্রান্ত হৃদরোগীদের লাইফ সাপোর্ট হিসাবে ইন্ট্রাএওরটিক বেলুন পাম্পিং নামক এক ধরনের পদ্ধতি ব্যবহৃত হতো। যা দ্বারা অতি দুর্বল হার্টকে সাময়িকভাবে সাপোর্ট দিয়ে রোগীর জীবন রক্ষা করা যেত। কিন্তু এ পদ্ধতিতে রক্তনালী ছিদ্র করে হার্টের কাছে একটি মূল বড় আকারের নালীতে প্রবেশ করিয়ে বেলুন পাম্পিং করা হতো যা এক ধরণের অপারেশনও বটে। অপারেশন থিয়েটার ছাড়া এ চিকিৎসা প্রদান সম্ভব হতো না। ইসিপি বা ন্যাচারাল বাইপাস থেরাপী ঠিক একই ধরনের কাজ করে। মানে পাম্পিং করে কিন্তু কোন ধরণের কাটাছেঁড়া ছাড়াই।
প্রতিদিন একঘণ্টা করে থেরাপি নেওয়ার সময়ে হার্টে রক্ত পাম্পিং এর পরিমাণ প্রায় দ্বিগুণ হয়ে থাকে। মানে হার্ট তিনগুণ পরিমাণ রক্ত সরবরাহ করতে সক্ষম হয়। ৩৫ দিন ধরে এ ধরণের থেরাপিতে রক্তনালীর ব্লকের চারিদিকে চুপসানো রক্তনালী খুলে এবং নতুন রক্তনালীর সৃষ্টির মাধ্যমে বøকের পরবর্তী অংশে রক্ত সরবরাহ করে রক্ত সরবরাহের ঘাটতি দূর করে। যা বাইপাস অপারেশন করে রক্তনালী সংযুক্ত করে বøকের পরবর্তী স্থানে রক্ত সরবরাহ বৃদ্ধি করার সমতুল্য। তাই বর্তমান বিশ্বে এ পদ্ধতিকে প্রাকৃতিক বাইপাস বলা হয়ে থাকে।
বড় বড় গবেষণায় এর কার্যকারীতা প্রমাণিত হওয়ায় বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ ফুড ড্রাগ এসোসিয়েশন এ পদ্ধতির চিকিৎসা হৃদরোগীদের ওপর প্রয়োগ করার মঞ্জুরী প্রদান করেছেন। এর পাশাপাশি আমেরিকার হৃদরোগ চিকিৎসকদের সংগঠন (আমেরিকান হার্ট এসোসিয়েশন) হৃদরোগ চিকিৎসায় এ পদ্ধতি ব্যবহারের সুপারিশ করেছেন। অনুরূপভাবে এ পদ্ধতির চিকিৎসাকে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি, ইউরোপিয়ান কার্ডিয়াক সোসাইটি ও বিশ্বের অনেক বড় বড় স্বাস্থ্য প্রতিষ্ঠান ও কর্তৃপক্ষ এ পদ্ধতির চিকিৎসাকে কার্যকরী চিকিৎসা হিসাবে স্বীকৃতি প্রদান করেছেন।