আম, ধান-পোল্ট্রিতে কী ক্ষতি করছে এই গরম?

8

পূবর্চদেশ ডেস্ক

দেশে প্রায় তিন সপ্তাহ ধরে চলা তাপপ্রবাহ মানুষের দৈনন্দিন জীবনের পাশাপাশি কৃষি ও পোল্ট্রি উৎপাদনের ক্ষেত্রেও ব্যাপক প্রভাব ফেলছে। সারাদেশে হিট স্ট্রোকসহ গরম জনিত কারণে প্রতিদিন প্রায় দশ শতাংশ মুরগির মারা পড়ছে বলে জানাচ্ছে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন। ডিম উৎপাদন কমেছে প্রায় পাঁচ ভাগের এক ভাগ। এর মধ্যে আরও তিন দিন মেয়াদ বাড়িয়ে চতুর্থ দফায় হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। খবর বিবিসির।
এত উচ্চ তাপমাত্রা কীভাবে ও কী ধরনের ক্ষতি করতে পারে ফল, ফসল ও পোল্ট্রির? অত্যধিক গরমের সঙ্গে পাল্লা দিতে কতটা প্রস্তুত বাংলাদেশের কৃষি খাত?
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. আরমিন ভূইয়া গণমাধ্যমকে বলেন, মানুষ যেমন অধিক গরমে হিট স্ট্রোক করে, তেমন ধানের ক্ষেত্রে এ পরিস্থিতিকে আমরা হিট শক বলছি।
ইনস্টিটিউটের জেনেটিক রিসোর্স অ্যান্ড সিড ডিভিশনে কর্মরত এক কর্মকর্তা জানান, ধানগাছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসকে হিট শকের মাত্রা ধরা হয়। তাপপ্রবাহ ৩৫ ডিগ্রি বা এর বেশি হলে এবং সে সময় বৃষ্টি না হলে ধানগাছে হিটশক হওয়ার আশঙ্কা দেখা দেয়। উচ্চ তাপমাত্রা থেকে বাঁচার জন্য ধানগাছ ‘নিজস্ব কুলিং সিস্টেম’ তৈরি করে।
ড. আরমিন ভূঁইয়া বলেন, মাঠে পানি থাকলে সেটা ব্যবহার করে উদ্ভিদটি নিজের তাপমাত্রা তিন-চার ডিগ্রি কমিয়ে রাখার চেষ্টা করে। কিন্তু, তাপমাত্রা বেশি থাকলে গাছ থেকে প্রচুর পানি বেরিয়ে যায় এবং হিট শকের শিকার হয়।
দেশে বেশ কিছুদিন ধরে তাপমাত্রা ৩৫ ডিগ্রির ওপরেই অবস্থান করছে। এ সময় বৃষ্টি হয়নি বললেই চলে। যে কারণে চলতি বোরো মৌসুমে ক্ষতির আশঙ্কা কৃষিবিদদের।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম গোলাম সারওয়ার বলেন, যেসব খেতে ধান ইতোমধ্যেই পরিপক্ক হয়ে গেছে সেখানে চিটা হবে না। তবে, যারা একটু দেরিতে ধান রোপণ করেছেন তাদের জমিতে চিটা দেখা দিতে পারে।
ড. আরমিন ভূঁইয়া বলেন, ধান গাছে সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টার দিকে স্বাভাবিক পরাগায়ন হয়, তখন তাপমাত্রা বেড়ে গেলে পোলেন (রেণু) শুকিয়ে পরাগায়ন ব্যাহত হয়। এতে চিটার পরিমাণ বৃদ্ধি পেতে পারে, যোগ করেন তিনি। গ্রীষ্মে আম, জাম, কাঠালসহ বিভিন্ন ফলের সমাহার দেখা যায় বাংলাদেশে। এসব ফলের মধ্যে বহুল সমাদৃত আমের ফলনও বিঘ্নিত হচ্ছে বৃষ্টিহীনতায়।
কৃষিবিজ্ঞানীরা বলছেন, আম পরিপুষ্ট হওয়ার জন্য বৈশাখের গরম আবহাওয়ার বিশেষ উপযোগিতা রয়েছে। এপ্রিল-মে মাসে অন্যান্য বছরও তাপমাত্রা ৩৭-৩৮ এ ওঠে। এবার তারচেয়ে একটু বেশি হলেও খুব একটা ক্ষতিকর হতো না যদি একই সাথে বৃষ্টিও হতো, বলছিলেন রাজশাহীতে অবস্থিত ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলাম।
বৃষ্টির অভাবে মাটি শুষ্ক থাকায় প্রয়োজনীয় পানি ও অন্যান্য পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হচ্ছে আমগাছ। এতে বোটায় একটি বিশেষ স্তর তৈরি হয়, যা বোটাকে দুর্বল করে ফেলে। এতে অপুষ্ট অবস্থায় আম ঝরে যাচ্ছে।
তাঁর শঙ্কা, দীর্ঘ তাপপ্রবাহ ও বৃষ্টির অভাবে এবার কাক্সিক্ষত ফলন থেকে বঞ্চিত হতে পারেন আমচাষীরা।
এদিকে মুরগি পালনে অনুক‚ল তাপমাত্রা ১৭ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু, দেশে চলতি মাসের তাপমাত্রা এর প্রায় দ্বিগুণ। ফলে, প্রতিদিনই স্থানীয় গণমাধ্যমে বিপুল সংখ্যক মুরগির মৃত্যুর খবর আসছে।
বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের তথ্য, সারাদেশে প্রতিদিন সাত থেকে দশ শতাংশ ‘চিকেন পপুলেশন’ মারা যাচ্ছে। ডিম উৎপাদন কমেছে ১৫ থেকে ২০ শতাংশ।
অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য অঞ্জন মজুমদার বলেন, ডিম পাড়া বা পরিণত বয়সের মুরগি হিট স্ট্রোকের শিকার হয় বেশি।
বড় খামারগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বজায় রাখা হয়। তাই তাপমাত্রার হেরফেরে সেখানে কোনো সমস্যা হয় না। কিন্তু, বাজারের আশি শতাংশই প্রান্তিক খামারিদের ওপর নির্ভরশীল যাদের শীতাতপ নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা নেই।
সরকারের কৃষি তথ্য সার্ভিস থেকে জানা যাচ্ছে, অতিরিক্ত তাপের ফলে মুরগির বিপাকক্রিয়া ভালো হয় না। যার ফলে মুরগির খাদ্যের প্রতি অনীহা দেখা যায়।
ঠিকমতো খাবার গ্রহণ না করায় মুরগির বৃদ্ধি কমে যায়, ডিম উৎপাদনও হ্রাস পায়।
কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ক ম গোলাম সারওয়ার অবশ্য বলছেন, এতোদিন লবণাক্ত পানি সহনশীল ফসল উদ্ভাবনই ছিল গবেষণার মূল লক্ষ্য।
তাপমাত্রা সহনশীল শস্য নিয়ে গবেষণা এখনো আশানুরূপ নয় বলে মনে করেন তিনি।
কেবলমাত্র গমের ক্ষেত্রে তাপমাত্রা সহনশীল জাত উদ্ভাবনের গবেষণায়ই উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বাংলাদশের জন্য নতুন চ্যালেঞ্জ উল্লেখ করে এই কৃষিবিদ বলেন, উচ্চ, নিম্ন উভয় তাপমাত্রাই সহনশীল এমন জাত যাতে উদ্ভাবন করা যায়, সেজন্য কাজ করতে হবে।