৫ নারী পাচ্ছেন ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক

15

পূর্বদেশ ডেস্ক

রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা ও মুক্তিযুদ্ধে অবদান রাখায় পাঁচ নারীকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক দেওয়া হবে। গতকাল শনিবার দুপুরে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ তথ্য জানিয়েছেন।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের প্রতিটি পদক্ষেপে বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন ও প্রেরণা দিয়েছেন। মহান স্বাধীনতা অর্জনে এ মহীয়সী নারীর রয়েছে গৌরবজ্জ্বল ভূমিকা। লোকচক্ষুর অন্তরালে থেকে তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পর দেশ পুনর্গঠনে রেখে গেছেন অনন্য ভূমিকা।
এ বছর রাজনীতিতে সৈয়দা জেবুন্নেছা হক, অর্থনীতিতে সেলিমা আহমেদ, শিক্ষা ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপ-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ, সমাজসেবায় আছিয়া আলম এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য এ পদকে ভূষিত হচ্ছেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গমাতার এ মহানুভবতাকে স্মরণ করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বঙ্গমাতার জন্মদিনে অস্বচ্ছল নারীদের কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই মেশিন ও আর্থিক অনুদান দিয়ে আসছে। সাম্প্রতিক বন্যাকবলিত পাঁচটি জেলাসহ সারা দেশে অস্বচ্ছল, অসহায় নারীদের প্রায় পাঁচ হাজার সেলাই মেশিন ও ৫০ লাখ টাকা দেওয়া হচ্ছে।
একইসঙ্গে বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতিবছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতি স্বরূপ সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারচীন, অতিরিক্ত সচিব মোজ মুহমান, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার বেগম। খবর বাংলানিউজের