৪ দিনব্যাপী যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প আজ শুরু

9

নিজস্ব প্রতিবেদক

চার দিনব্যাপী ৭ম বিভাগীয় যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প শুরু হচ্ছে আজ মঙ্গলবার। এ উপলক্ষে সন্ধ্যায় চট্টগ্রাম সরকারি শারীরিক শিক্ষা কলেজে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) এটিএম আবদুল ওয়াহহাব। বিকেল থেকে ক্যাম্পে অংশ নিবেন ১ হাজার ৪৫০ জন যুব সদস্য। চার দিনের এই ক্যাম্পে নেতৃত্ব গঠন, ডিজিটালাইজেশন, জনসংযোগ, অগ্নি-নির্বাপণ, দুর্যোগ ব্যবস্থাপনা, মনোবিদ্যা, বিশ্বায়ন, প্রাথমিক চিকিৎসাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। গতকাল সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম এসব তথ্য জানান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, যুব নেতৃত্বের প্রসার, সবুজ বিশ্বের অঙ্গীকার- এই প্রতিপাদ্য নিয়ে এবারের ৭ম বিভাগীয় যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প আগামীকাল (আজ) মঙ্গলবার বিকেল থেকে চট্টগ্রাম সরকারি শারীরিক শিক্ষা কলেজে শুরু হবে। এবারের ক্যাম্পে ডিজিটালাইজেশন নিয়ে প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনীর হাসান, মনোবিদ্যা নিয়ে ডা. পঞ্চানন আচার্য, সংগঠন নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এম এ ছালাম ও শিখোর সহ-প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার (সিওও) জিসান জাকারিয়া, রেডক্রস রেড ক্রিসেন্ট মৌলিক ও মূলনীতি নিয়ে মুহিত দেবনাথ, নেতৃত্ব নিয়ে এইচ এম সালাউদ্দিন এবং বিশ্বায়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন আনন্দ।
তিনি আরো জানান, যুব প্রশিক্ষণার্থীদের উৎসাহিত করতে মোটিভেশনাল স্পিকার হিসেবে প্রথম নারী বাংলাদেশি এভারেস্ট জয়ী নিশাত মজুমদার, ১৬০টি দেশে লাল-সবুজের পতাকা বহনকারী নাজমুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, কার্টুনিস্ট মোর্শেদ মিশু অংশগ্রহণ করবেন।
জানা যায়, আজ সন্ধ্যায় এ ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। আগামীকাল বুধবার সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন তথ্য ও স¤প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। একই দিন বিকেলে পতাকা নামানো অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণপদ রায় উপস্থিত থাকার কথা রয়েছে। একইভাবে ২ মার্চ ক্যাম্পের তৃতীয় দিন পতাকা উত্তোলন করবেন চট্টগ্রাম জেলা পরিষদ ও চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম এবং বিকেলে পতাকা নামানো অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী। ক্যাম্পের শেষ দিন (৩ মার্চ) পতাকা উত্তোলন করবেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেডক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলার সহসভাপতি ডা. শেখ শফিউল আজম, ট্রেজারার এম এ সালাম, জেলা সেক্রেটারি মো. আসলাম খান, সিটি সেক্রেটারি আব্দুল জব্বার ও রেড ক্রিসেন্ট চট্টগ্রাম যুব প্রধান গাজী মো. ইফতেখার হোসেন ইমু প্রমুখ।