৩ ঘণ্টা বিমানের টয়লেটে ১ নারীর আইসোলেশন

15

পূর্বদেশ ডেস্ক

আমেরিকার শিকাগো থেকে বিমান যাচ্ছিল আইসল্যান্ডের রাজধানী রেইক্যাভিকে। কোভিডবিধি মেনে বিমান ছাড়ার আগে যাত্রীদের নমুনা সংগ্রহ করা হয় পরীক্ষার জন্য। তাতে সকলের রিপোর্টই নেগেটিভ এসেছিল। কিন্তু মাঝ আকাশে এক নারী অসুস্থ হয়ে পড়ায় ফের তার পরীক্ষা হয়। সেই পরীক্ষার ফলাফলে জানা যায় তিনি করোনা আক্রান্ত। এরপর দ্রুত তিনি চলে যান বিমানের টয়লেটে! সাময়িক আইসোলেশনে।
আনন্দবাজার অনলাইনে প্রকাশিত সংবাদ মাধ্যমে জানা যায়, মারিসা ফোটিও নামে ওই নারী সুইজারল্যান্ডে তার বাবা ও ভাইয়ের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। রেইক্যাভিক থেকে বার্নেগামী বিমানে সওয়ার হওয়ার কথা ছিল তার। মারিসা জানিয়েছেন, তার দু’টি কোভিড-১৯ টিকা নেওয়া হয়ে গিয়েছে। বিমানযাত্রার জন্য গত এক সপ্তাহে দুইবার আরটি-পিসিআর এবং পাঁচবার ‘র‌্যাট’ পরীক্ষা করিয়েছিলেন। প্রতিবারই রিপোর্ট নেগেটিভ আসে।
পেশায় স্কুল শিক্ষিকা মারিসা জানান, বিমান ছাড়ার ঘণ্টা দেড়েক পর থেকে তার গলায় যন্ত্রনা শুরু হয়। মাথাও ঘুরতে থাকে। এরপর ফের তার নমুনা পরীক্ষা হয় এবং রিপোর্ট পজিটিভ আসে।
তিনি বলেন, ‘নিজের পাশাপাশি আমি সহযাত্রীদের নিয়েও চিন্তায় পড়ে গিয়েছিলাম। কিন্তু ফ্লাইট অ্যাটেন্ড্যান্টরা আমাকে আশ্বস্ত করেন।’ মারিসা জানান, প্রথমে বিমানের মধ্যেই তাকে অন্য যাত্রীদের থেকে দূরে বসানোর চেষ্টা হয়েছিল। কিন্তু সব আসন পূর্ণ থাকায় তা সম্ভব হয়নি। তার কথায়, ‘শেষ পর্যন্ত আমি অন্য যাত্রীদের থেকে দূরে থাকার জন্য টয়লেটে যাওয়ার কথা বলি। পরবর্তী তিন ঘণ্টা সেখানেই কাটায়। অভিনব এই আইসোলেশনের একটি সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টও করেন তিনি।