চুয়েট বন্ধ থাকবে ৯ মে পর্যন্ত

2

পূর্বদেশ ডেস্ক

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। তবে ১২ মে থেকে একাডেমিক কার্যক্রম শুরু হবে। গতকাল বিকাল সাড়ে ৩টায় শুরু হওয়া চুয়েট সিন্ডিকেট সভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এমনটাই জানিয়েছেন চুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।
চুয়েট ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, বিকালে সিন্ডিকেট সভা বসে। আমি সিন্ডিকেট সদস্য নয়। এরপরও শুনেছি আপাতত কিছুদিন একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থীরা হলে থাকতে পারবে। বর্তমানে চুয়েটের পরিস্থিতি শান্ত রয়েছে।
এদিকে, গতকাল দুপুরে চুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, শুক্রবার চুয়েটের পরিস্থিতি শান্ত রয়েছে। শিক্ষার্থীরা কোনও ধরনের বিক্ষোভ করেনি। তাদের আন্দোলন স্থগিত করেছে। তবে শিক্ষার্থীরা কেউ হল ত্যাগ করেনি। ২৫ এপ্রিল রাতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষার্থীরা বলেছে, তারা ক্লাস-পরীক্ষায় ফিরতে চায়। এ কারণে বিশ্ববিদ্যালয় এবং হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে। চুয়েট রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভূত পরিস্থিতির কারণে ২৫ এপ্রিল উপাচার্যের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভা বসে। সেখানে সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।
এতে আরও বলা হয়, ছাত্রদেরকে ২৫ এপ্রিল বিকাল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে ২৬ এপ্রিল সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো। গতকাল বিকালে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় বন্ধের তারিখ নির্দিষ্ট করে দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের হলে থাকার অনুমতি দিলো চুয়েট প্রশাসন।
এদিকে পূর্বদেশ এর রাউজান প্রতিনিধি জানান, সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন শিক্ষার্থীরা। তারা জানান, কোন ধরনের আলোচনা ছাড়া কর্তৃপক্ষ এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে না। তারা আন্দোলনের জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন।
নাম প্রকাশে অনিশ্চুক একাধিক শিক্ষার্থী জানান, কর্তৃপক্ষের সিদ্ধান্ত আমরা মানতে পারি না। তারা আমাদের সাথে কোন আলাপ না করে অনেকটা অবজ্ঞা করেছেন। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশেই অবস্থান নেন। তবে আজ শনিবার থেকে সড়কে নয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নতুন কর্মসূচি ঘোষণার কথাও জানান।
এদিকে গতরাত ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শিক্ষার্থীরা দফায়-দফায় বৈঠকে বসেছে। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ও শহীদ মিনারে অবস্থান নেন তারা।
সূত্রমতে, গত ২৫ এপ্রিল রাত সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বৈঠকের পর আন্দোলন স্থগিতের কথাও অস্বীকার করেন তারা। তাদের দাবি, কতৃপক্ষ তাদের সাথে আলাপ না করে মিডিয়ায় ভুল তথ্য দিয়েছে।
উল্লেখ, গত ২২ এপ্রিল বিকালে রাঙ্গুনিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট ছাত্র নিহত হন। আহত হন আরও এক ছাত্র। এ ঘটনার পর ১০ দফা দাবিতে সড়ক অবরোধসহ আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা।