২৪ তলার আগুন নেভানোর মই পেল ফায়ার সার্ভিস

7

পূর্বদেশ ডেস্ক

২৪তলা উঁচু দালানে আগুন নেভাতে ব্যবহার করা যাবে- এমন দুটি মই পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, যার মধ্য দিয়ে অগ্নি দুর্ঘটনায় উদ্ধার কাজ পরিচালনার সক্ষমতা আরও বাড়ল এ সংস্থাটির। গতকাল রোববার ফায়ার সার্ভিসের সদরদপ্তরে মই দুটি উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি জানান, এরকম পাঁচটি মই ফায়ার সার্ভিসে যুক্ত হয়েছে, বাকি তিনটি মই চট্টগ্রাম রয়েছে। ২০০৯ সালে পান্থপথের বসুন্ধরা মার্কেটে যখন আগুন লাগে, তখন আমাদের নয় তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা ছিল। খুব চিন্তিত ছিলাম উপরের তলার আগুন নেভানো নিয়ে। এখন ২৪ তলার আগুন নেভানোর সক্ষমতা রয়েছে ফায়ার সার্ভিসের।
ফায়ার সার্ভিসের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এটি বিশ্বের সর্বোচ্চ উচ্চতার মই। ৬৮ মিটার উচ্চতার এই ‘টার্ন টেবল ল্যাডার’ দিয়ে ২২ তলা পর্যন্ত পৌঁছান সম্ভব। তবে এই মই ব্যবহার করে ২৪ তলা পর্যন্ত আগুন নেভানো যাবে। খবর বিডিনিউজ।
৩৪ টন ওজনের মইটির ফোর স্ট্রেক ইঞ্জিন ডিজেল চালিত। এর ইঞ্জিনটি ১২ হাজার ৮৮০ সিসির। চীন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক ও ইউরোপের বিভিন্ন দেশের ফায়ার সার্ভিস আগুন নেভাতে এই মই ব্যবহার করছে।
৩০০ লিটার জ্বালানি ধারণ ক্ষমতার এই মইয়ের টার্নিং রেডিয়াস ৪১ ফুট আর এভিয়েশন এঙ্গেল মাইনাস ১০ থেকে প্লাস ৭৫ ডিগ্রি। প্রতিটি মইয়ের সঙ্গে গাড়িতে ১ হাজার ৮০০ লিটার পানি, ২০০ লিটার ফোম রাখা যাবে। গাড়ির বাস্কেটে ৩ জন উঠে আগুন নেভানোর কাজ করতে পারবেন।
জার্মানি থেকে আসা সাত সেকশনের এই মইয়ের অপারেশনাল রেডিয়াস ২৫ ফুট আর রোটেশন এঙ্গেল ৩৬০ ডিগ্রি। বিভিন্ন উচ্চতার মোট ২৪টি মই এখন ফায়ার সার্ভিসের হাতে রয়েছে, এর মধ্যে ৬৪ মিটার উচ্চতার মইও রয়েছে।
ফায়ার সার্ভিস সূত্র জানায়, এতদিন ফায়ার সার্ভিসে ৬৪ মিটার উচ্চতার টিটিএল গাড়ি ছিল। এটির সক্ষমতা ছিল ২২তলা পর্যন্ত। এর মাধ্যমে ২২তলা পর্যন্ত উদ্ধার কার্যক্রম চালাতে পারলেও আগুন নেভানোর সক্ষমতা ছিল ২০তলা পর্যন্ত। কম্পনের কারণে এর ওপরে অগ্নিনির্বাপণ অপারেশনাল কার্যক্রম চালানো সম্ভব হতো না।