হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রোড মার্চ কাল

6

ঢাকা প্রতিনিধি

সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আগামীকাল শুক্রবার রোড মার্চ করে ঢাকায় গিয়ে ৭ জানুয়ারি (শনিবার) সাত দফা দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবে।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, এটি কোনো আন্দোলন নয়, অধিকার রক্ষার ঐক্য। সরকারের সঙ্গে দাবি পূরণে আলোচনায় বসতে চান বলেও জানান তিনি। ধর্মীয় বৈষম্যবিরোধী মানবাধিকার রক্ষার এই আন্দোলন এগিয়ে নিতে তিনি সবার আন্তরিক সহযোগিতা কামনা করেন।
গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়নে প্রধানমন্ত্রী আন্তরিকতার সঙ্গে স্মারকলিপি গ্রহণ করবেন বলে আশা করেন রানা দাশগুপ্ত।
তিনি বলেন, আওয়ামী লীগ তাদের নির্বাচন ইশতেহারে যেসব অঙ্গীকার ব্যক্ত করেছিল তার মধ্যে রয়েছে- সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, বৈষম্যবিলোপ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের দ্রূত বাস্তবায়ন, পার্বত্য শান্তিচুক্তি ও পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের দ্রুত বাস্তবায়ন ও সমতলের আদিবাসীদের জন্য স্বতন্ত্র ভূমি কমিশন গঠন। এছাড়াও সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের দাবি আমাদের রয়েছে।
এ সময় তিনি সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার রক্ষায় গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও সুশীল সমাজের নেতাদের তাদের দাবির সাথে সংহতি প্রকাশ ও নাগরিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সুব্রত চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ, জয়ন্ত কুমার দেব।