হালিশহরের পীর মাওলানা জালাল উদ্দিনের ইন্তেকাল

176

হালিশহর দরবার শরীফের পীর সৈয়দ মাওলানা জালাল উদ্দিন (র.) গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নলিল্লাহে…রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি হৃদরোগ, ডায়বেটিস ও ফুসফুসের জটিলতাসহ নানা রোগে ভুগছিলেন। চট্টগ্রামসহ দেশ-বিদেশে মাওলানা জালাল উদ্দিন (র.) এর অসংখ্য ভক্ত-মুরিদান রয়েছেন। তিনি হৃদরোগ ও ফুসফুসের সমস্যায় এক সপ্তাহ ধরে অ্যাপোলো হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মাওলানা জালাল উদ্দিনের পরিবার জানান, মঙ্গলবার বিকেল ৪ টা ২৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আজ বাদ জোহর হালিশহর শারীরিক শিক্ষা কলেজ মাঠে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য হালিশহর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হাফেজ মুনিরউদ্দিন (র.) ছিলেন মাওলানা জালাল উদ্দিন (র.) এর দাদা। মাওলানা জালাল উদ্দিন তাঁর পিতা কাজী সিরাজুল মোস্তফা (র.) থেকে খেলাফতপ্রাপ্ত হয়ে দরবারের সাজ্জাদানশীন ছিলেন।
সৈয়দ মাওলানা মোহাম্মদ জালাল উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাবেক মেয়র এম মনজুর আলম ও সংসদ সদস্য দিদারুল আলম। তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবার ও সিলসিলার আশেকদের প্রতি গভীর সমবেদনা জানান। পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন বন্দর আসনের সংসদ সদস্য এমএ লতিফ। শোকবার্তায় তিনি বলেন, দলমত-নির্বিশেষে সব শ্রেণির মানুষের কাছে একজন সৎ ও গ্রহণযোগ্য মানুষ হিসেবে আলোর পথে দিকনির্দেশনা দিয়ে গেছেন মাওলানা সৈয়দ মোহাম্মদ জালাল উদ্দিন। এ আলেমের মৃত্যুতে চট্টগ্রামবাসী একজন পথপ্রদর্শককে হারিয়েছেন।
এছাড়াও সৈয়দ মাওলানা মোহাম্মদ জালাল উদ্দিনের ইন্তেকালে গভীর শোক জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চেয়ারম্যান আল্লামা এমএ মান্নান, মহাসচিব এমএ মতিন, যুগ্ম মহাসচিব স উ ম আব্দুস সামাদ, আহলে সুন্নাত ওয়াল জমা’আত কেন্দ্রিয় সমন্বয় কমিটির সদস্য সচিব এড. মোছাহেব উদ্দিন বখতিয়ার, আহলে সুন্নাত সম্মেলন সংস্থা ওএসি’র সভাপতি আল্লামা হাফেজ সোলাইমান আনসারী, সাধারণ সম্পাদক কাজী মঈন উদ্দিন আশরাফী, ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি অধ্যক্ষ আল্লামা আহমদ হোসেন আলকাদেরী, সাধারণ সম্পাদক মাস্টার মোহাম্মদ আবুল হোসাইন, মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা নুরুল ইসলাম জেহাদী, সাধারণ সম্পাদক মাওলানা আশরাফ হোসাইন, মহানগর উত্তরের সভাপতি নাঈমুল ইসলাম পুতুল, সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মাহমুদ, বাংলাদেশ ইসলামী যুবসেনার সভাপতি মুহাম্মদ ফিরোজ আলম, সাধারণ সম্পাদক সৈয়দ মুহাম্মদ আবু আজম, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সভাপতি এইচএম শহীদুল্লাহ ও সাধারণ সম্পাদক সৈয়দ মুহাম্মদ খোবাইব। যৌত বিবৃতিতে তারা শোকাহত পরিবারসহ ভক্ত-মুরিদানের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।