হাটহাজারী ও সীতাকুন্ডে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

15

সীতাকুন্ড ও হাটহাজারী প্রতিনিধি

সীতাকুন্ডে বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী রাত আটটার মধ্যে দোকানপাট বন্ধে গত মঙ্গলবার রাত আটটার পর উপজেলার সীতাকুন্ড পৌরসভা ও বড় দারোগারহাট এলাকায় অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন।
অভিযানে মো. রায়হান- ২ হাজার, তৌহিদুল আলম ২ হাজার, ইয়াছিন আরাফাত-২ হাজার, মো. ইলিয়াছ ২ হাজার, এমদাদুল হক ১ হাজার, সেবা ফিলিং স্টেশন ৫ হাজার, মদিনা এন্টারপ্রাইজকে ২ হাজার টাকাসহ মোট ৭টি প্রতিষ্ঠানকে ১৬ হাজার অর্থদন্ড প্রদান করা হয়।
এছাড়া সীতাকুন্ড পৌর উত্তর বাজার এলাকায় পুকুর ভরাটকালে অভিযান চালিয়ে ভরাট কাজে ব্যবহৃত একটি এস্কেভেটর, একটি স্টেপ পেলোডার ও তিনটি ট্রাক জব্দ করা হয়। অভিযানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার ভূমি আশরাফুল আলম, সীতাকুন্ড মডেল থানার এস আই দেলোয়ার হোসেন প্রমুখ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন বলেন, বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধিজনিত বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নিমিত্তে সরকারি নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার রাত আটটার পর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযানে বের হই। এতে বিদ্যুৎ জ্বালিয়ে রেখে দোকান খুলে রাখার দায়ে সিএনজি ফিলিং স্টেশনসহ ৭প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট বসিয়ে ১৬ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। অপরদিকে পুকুর ভরাটকালে তাৎক্ষণিক অভিযানে পুকুর ভরাটের সরঞ্জাম জব্দ করেছি।

হাটহাজারী :
হাটহাজারী পৌরসদরে সরকারের নির্দেশনা অমান্য করে রাত ৮ পর দোকান বন্ধ না করায় কাপড় ব্যবসায়ীসহ তিন প্রতিষ্ঠানকে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে উক্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রায়হান। পৌরসভা এলাকার জাগৃতি মোড়, কাচারী সড়ক, ত্রিবেণী মোড়, বাসস্টেশন এলাকা এবং রাঙামাটি সড়কের বিভিন্ন দোকান, শপিংমলে এই অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মডেল থানার পুলিশ সদস্যরা সহায়তা করেন।
এ সময় বেশিরভাগ দোকানপাট রাত আটটার পর বন্ধ ছিল। তবে নির্দেশনা অমান্য করে দোকান বন্ধ না করায় কাচারি সড়কের শাপলা বিতান মার্কেটের সেঞ্চুরি ফ্যাশনের মালিককে একহাজার টাকা, মডেল থানার সামনে মোস্তফা মার্কেটের হাটহাজারী প্রিন্টিং প্রেসের মালিককে পাঁচশত ও মুরগির হাট এলাকার নাজিম বীজ ভান্ডারের মালিককে পাঁচশত টাকা জরিমানা করা হয়।
এ ব্যাপারে অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রায়হান বলেন, বিদ্যুৎ সঙ্কট নিরসনের লক্ষ্যে সকলকে সরকারি নির্দেশনা মেনে কাজ করতে হবে। শুধুমাত্র ওষুধের দোকান ছাড়া রাত ৮টার পর সব ধরনের দোকান বন্ধ করার সরকারি নির্দেশ রয়েছে। বিষয়টি অবহিত করতে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে এর আগে মাইকিং করা হয়েছে। তবুও সরকারি নির্দেশনা অমান্য করে রাত ৮টার পর দোকান খোলা রাখায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন দোকানের মালিককে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সমগ্র উপজেলায় এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।