হাটহাজারীতে পুকুর ভরাট করায় লাখ টাকা জরিমানা

8

হাটহাজারী প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীর ফতেয়াবাদে পুকুর ভরাটের দায়ে ভ্রাম্যমাণ আদালত এক ব্যক্তিকে লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করেছে উপজেলা প্রশাসন। দন্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম মো. হাসানুজ্জামান (৫৫)। তিনি উপজেলার ফতেয়াবাদ এলাকার বাসিন্দা।
গতকাল সোমবার ওই এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই ব্যক্তিকে অর্থদন্ড প্রদানের বিষয়টি তিনি নিশ্চিত করেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, গত রবিবার ফতেয়াবাদ এলাকার একটি পুরনো পুকুর ভরাটের বিষয়ে বেশ কয়েকটি অভিযোগ পায় উপজেলা প্রশাসন। এ প্রেক্ষিতে গতকাল সোমবার সরেজমিন পরিদর্শনে গিয়ে পুকুর ভরাট করার সত্যতা পায় ইউএনও। পরে মালিকপক্ষের বেশ কয়েকজনের মধ্যে মো. হাসানুজ্জামান (নগরীর আগ্রাবাদ এর বাসিন্দা) নামক একজনকে পাওয়া যায় এবং জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাটের বিষয়টি স্বীকার করেন। এ প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী তাকে ১ লাখ টাকা অর্থদÐ প্রদান করা হয়। এ ব্যাপারে ইউএনও মো. শাহিদুল আলম বলেন, পরিবেশ আইন লঙ্ঘন করে যেকোনো কাজের বিরুদ্ধে জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে। বিশেষ করে জলাধার ভরাট, পাহাড় কাটা ও কৃষি জমির টপসয়েল কর্তন। এই নির্দেশনা বাস্তবায়নে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে উপজেলা প্রশাসন।