হাটহাজারীতে জালে আটকে আরও এক ডলফিনের মৃত্যু

10

হাটহাজারী প্রতিনিধি

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত মিঠাপানির বিপন্ন প্রজাতির ডলফিনের অন্যতম আবাসস্থল চট্টগ্রামের হালদা নদী। এ নদী থেকে আবারও মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। হাটহাজারী উপজেলার নাঙ্গলমোড়া ইউনিয়নে হালদায় মৃত ডলফিনটিকে ভাসতে দেখা যায়।
এরপর এ ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে আইডিএফ স্বেচ্ছাসেবক জসিম উদ্দিন স্থানীয় মেম্বারের সহযোগিতায় মৃত ডলফিনটি উদ্ধার করেন। এটির দৈর্ঘ্য ৫ ফুট, ওজন প্রায় ৩৫ কেজির মতো। এটি হালদা থেকে উদ্ধারকৃত ৩৪তম মৃত ডলফিন।
গত সোমবার বিকেল চারটার দিকে মৃত ডলফিন উদ্ধার করার বিষয়টি নিশ্চিত করেন হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান এবং হালদা বিশেষজ্ঞ অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া। তিনি বলেন, বর্তমানে মৃত ডলফিনটি হালদা রিভার রিসার্স ল্যাবেটরিতে সংরক্ষণ করা হয়েছে। সুরতহাল অনুযায়ী ডলফিনটির মুখে এবং দেহে ক্ষত চিহ্ন রয়েছে। মুখে জাল আটকে ডলফিনটির মৃত্যু হয় বলে ধারণা করছি। তিনি আরও বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩৪টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। এর আগে ১৩ এপ্রিল বিকেলে সাড়ে ৫টার দিকে হাটহাজারীর গড়দুয়ারার সিপাহীর ঘাট এলাকায় থেকে ৩৩তম মৃত ডলফিনটি উদ্ধার করা হয়েছিল। এদিকে, হালদা নদীতে একের পর এক ডলফিনের মৃত্যু নিয়ে স্থানীয়রা বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। ডলফিনের মৃত্যু নিয়ে মৎস্য কর্মকর্তা এবং প্রশাসনের নীরব ভ‚মিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।