হাটহাজারীতে অননুমোদিত বাণিজ্যমেলা বন্ধ

11

হাটহাজারী প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীতে স্কুল মাঠে অনুমোদন ছাড়া শুরু হওয়া শিল্প ও বাণিজ্য মেলা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। গতকাল রবিবার বিকেল সাড়ে ৫ টার দিকে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের পাশে উপজেলার শিকারপুর ইউনিয়নের কুয়াইশ বুড়িশ্চর সম্মেলনী উচ্চ বিদ্যালয় মাঠে উপস্থিত হয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম ও মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুল ইসলাম মেলাটি বন্ধ করে দেন।
মেলা বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএনও মো. শাহিদুল আলম। তিনি জানান, অনুমোদন ছাড়াই স্কুল মাঠে মেলা পরিচলনা করায় উক্ত শিল্প ও বাণিজ্য মেলাটি বন্ধ করে দেয়া হয়েছে। রবিবার মেলাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের কথা ছিল।
এদিকে, চলতি মাসের ১ মার্চ থেকে অনানুষ্ঠানিকভাবে শুরু হওয়া মেলায় ১৭০টি স্টল অংশ নেয়। প্রতিটি স্টল থেকে আকার ভেদে মো. পিন্টু ও মো. পাপ্পু নামে দুই ব্যক্তি মেলা কমিটির পক্ষে ১০-৩০ হাজার টাকা পর্যন্ত ভাড়া নেয়ার অভিযোগ উঠেছে।
প্রশাসনের অনুমতি ছাড়া কিভাবে স্কুল মাঠ ভাড়া দিয়েছেন জানতে চাইলে কুয়াইশ বুড়িশ্চর সম্মেলনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নন্দন কুমার বড়ুয়া কোনো সদোত্তর দিতে পারেননি। তবে তিনি স্কুল মাঠ ভাড়া দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
অন্যদিকে, মেলায় স্টল ভাড়া নেয়া রুবি আক্তার নামের এক ব্যবসায়ী জানান, মেলা কমিটিকে ১০ হাজার টাকা দিয়ে তিনি লেডিস আইটেমের পণ্য বিক্রির একটি স্টল ভাড়া নিয়েছেন। এছাড়া ডেকোরেশন করতে প্রায় ২০ হাজার টাকার মতো খরচ হয়েছে।
এছাড়া মো. আবদুর রহিম নামে স্থানীয় এক ব্যবসায়ী জানান, তিনি ২২ হাজার টাকা দিয়ে একটি জুতো ও খেলনাসহ যাবতীয় প্রসাধনী বিক্রির জন্য একটি স্টল নিয়েছেন। অথচ আমি ও আমার মতো স্টল ভাড়া নেয়া সকলে এখন নিরুপায়। আমার স্টল ভাড়া নেয়া এবং ডেকোরেশন বাবদ প্রায় অর্ধ লক্ষ টাকা খরচ হয়েছে। আমাদের এই টাকার দায়ভার কে নেবে?
এ ব্যাপারে জানতে চাইলে ওসি মো. রফিকুল ইসলাম বলেন, স্কুল মাঠে অনুমোদন ছাড়া বসা বাণিজ্য মেলা বন্ধ করে দিয়েছে প্রশাসন। সোমবার (আজ) সকাল ১০ টার মধ্যে প্রশাসনের নির্দেশে স্কুল মাঠ খালি করতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের গ্রেফতার করা হবে।