হরেক রকম ইফতারি দাম বেশি, ভিড়ও বেশি

22

নিজস্ব প্রতিবেদক

পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। চট্টগ্রামের সর্বত্র আয়োজন ছিল ইফতারের। অভিজাত হোটেলের পাশাপাশি ফুটপাতে ভিন্ন ভিন্ন স্বাদের বাহারী ইফতার নিয়ে বসেছেন বিক্রেতারা। গতকাল রবিবার প্রথম রমজানের দিন নগরীর সড়কগুলো ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।
ফুটপাতে ইফতারের আয়োজনে দেখা গেছে ছোলা, পিয়াজু, বেগুনি, মরিচা, মুড়ি, জিলাপি, মাটন হালিম, ফালুদা, চিকেন বিরিয়ানি, আলুর চপ, ডিমের চপ, ভেজিটেবল চপসহ হরেক রকম বাহারী ইফতারের পসরা।
তবে এসব ইফতারি বেশি দামে কিনতে হয়েছে ক্রেতাদের। যা অন্য সময়ের তুলনায় একটু বেশি। তাছাড়া নিম্ন আয়ের মানুষজন নিরুপায় হয়ে কিনছেন এসব ইফতার সামগ্রী।
গতকাল রবিবার ইফতারের আগ মুহূর্তে বহদ্দারহাট এলাকায় ইফতার কিনতে আসেন মো. আমান। তিনি জানান, প্রতি পিস জিলাপী কিনেছি ৮ টাকা করে, বেগুনি নিয়েছি ৩ টাকা করে। এভাবে ইফতারের জন্য কয়েকটি পদ নিতে গিয়ে গুনতে হয়েছে ৮৫ টাকা। রমজান মাসে সবকিছুর দাম বাড়তি, সেই সঙ্গে ইফতারের জিনিসপত্রও বেশি দামে বিক্রি হচ্ছে। বাধ্য হয়ে মানুষকে বেশি দামে কিনতে হচ্ছে।
এছাড়া নগরীর অভিজাত হোটেল ও রেস্টুরেন্টগুলোতে নানা প্যাকেজে সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত ইফতারের আয়োজন করা হয়। নগরীর পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউর স্বাস্থ্যসম্মত, সুস্বাদু এবং বর্ণাঢ্য ইফতার আয়োজনে এবারও থাকছে নতুন মাত্রা। প্রতিবারের মত দ্য এক্সচেঞ্জ রেস্টুরেন্টে ইফতারের পর বুফে ডিনারে জনপ্রতি খরচ পড়বে ৩ হাজার ২৫০ টাকায়। এজন্য এই হোটেল নিয়েছে বিশেষ উদ্যোগ। ঘরে বসেই অর্ডার করা যাবে মন মতো খাবার। ৭ হাজার টাকার বেশি অর্ডারে হোটেল থেকে ৫ কিলোমিটারের মধ্যে পাবে ফ্রি ডেলিভারিও। ইফতার মাহফিল বা অনুষ্ঠান আয়োজনের মেন্যুর দাম শুরু হয়েছে জনপ্রতি ৯৭০ টাকা থেকে। প্রথম ১০ রোজার মধ্যে ইফতার মাহফিল আয়োজনে এই পাঁচ তারকা হোটেলটি দিচ্ছে আরও বিশেষ ছাড়।
এদিকে গত শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নগরীতে ফুটপাত ও বিভিন্ন স্থাপনার সামনে সব ধরনের ইফতার সামগ্রী তৈরি ও বেচাকেনা নিষিদ্ধ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। রমজানে মানুষের নিরাপদ ও অবাধ চলাচল নিশ্চিত করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানানো হয়।
কিন্তু সেই নির্দেশনার কোন ফলাফল নগরীতে দেখা যায়নি। ব্যবসায়ীরা যত্রতত্র সড়কের ফুটপাতে ইফতার সামগ্রী নিয়ে বসেছেন। রমজানের প্রথম দিনে বিভিন্ন এলাকার ফুটপাতে ইফতার সামগ্রী নিতে মানুষজনের উপচে পড়া ভিড় দেখা গেছে।
সিএমপির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিয়াম সাধনা, সংযম, ধর্মচর্চা ও বহুমাত্রিক আচার অনুষ্ঠানের মাধ্যমে পরিশুদ্ধি অর্জনের সময় হিসেবে রমজান মাস মুসলমানদের কাছে পবিত্রতম মাস। তাই ধর্মপ্রাণ মুসলমানরা যাতে ধর্মীয় যথাযথ মর্যাদায় স্বাভাবিক কাজকর্মের পাশাপাশি নির্বিঘ্নে রোজা পালন করতে পারেন, নগরবাসী নিরাপদে যাতায়াত করতে পারেন সেজন্য সংশ্লিষ্ট সবাইকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ পক্ষ থেকে নগরীর সব ধরনের ফুটপাত ও বিভিন্ন স্থাপনার সামনে ইফতার সামগ্রী তৈরি ও কেনাবেচা থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয়।