হতাহতদের জন্য শোক ও সমবেদনা

16

পূর্বদেশ ডেস্ক

সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকান্ড ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাষ্ট্রপতি তাঁর শোকবার্তায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। আহতদের দ্রæত সুস্থতা কামনা করেছেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোক বার্তায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তাছাড়া তিনি আহতদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছেন।
জাতীয় সংসদ
সীতাকুন্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকান্ড এবং পরবর্তীতে বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে জাতীয় সংসদ। পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়। এর আগে গতকাল রোববার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

স্পিকারের শোক
সীতাকুন্ডে অগ্নিকান্ড ও হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শোকবার্তায় স্পিকার নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বিরোধীদলীয় নেতা
অগ্নিকান্ডে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। আগুন দ্রুত নিযন্ত্রণে এনে উদ্ধার তৎপরতা পরিচালনাসহ ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি সর্বাত্মক সহযোগিতার আহব্বান জানানোর পাশাপাশি ভয়াবহ এ অগ্নিকান্ডের ঘটনায় সুষ্ঠু তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন তিনি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক শোক বিবৃতিতে রওশন এরশাদ এসব কথা বলেন।
আহতদের দ্রুত সুস্থতা কামনা করে তাদের সুচিকিৎসা নিশ্চিত করার পাশাপাশি হতাহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার আহব্বানও জানান রওশন এরশাদ। তিনি নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বিএনপি
বিএনপির পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ঘটনায় বিএনপি ক্ষুব্ধ উল্লেখ করে তিনি বলেন, সরকারের ব্যর্থতা এই দুর্ঘটনার জন্য সম্পূর্ণভাবে দায়ী। সরকার শুধু মাত্র পোর্টের উন্নয়নের কথা বলে, কিন্তু পোর্টের ভেতরের অবস্থা যে ভঙ্গুর তা বলে না। এ ঘটনায় অগ্নিদগ্ধদের উপযুক্ত চিকিৎসা সেবা দেয়া, দুর্ঘটনা মোকাবেলা ও জনগণের জীবনের নিরাপত্তা দিতেও সরকার ব্যর্থ বলে মন্তব্য করেন তিনি।
গতকাল রোববার দুপুরে ঠাকুরগাঁও প্রেসক্লাব মিলনায়নে সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় পার্টি
অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। এক বিবৃতিতে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন তিনি। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান জাপা চেয়ারম্যান। বিবৃতিতে জি এম কাদের বলেন, এমন ভয়াবহ অগ্নিকান্ডে জাতি হতবাক হয়েছেন। অগ্নিকাÐের ভয়াবহতায় বিশ্ববাণিজ্যে বাংলাদেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ণ হয়েছে।

প্রগতিশীল ন্যাপ
অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রগতিশীল ন্যাপের আহব্বায়ক পরশ ভাসানী। এক শোকবার্তায় তিনি বলেন, বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ ঘটে আগুনে পুড়ে হতাহতের হৃদয়বিদারক ঘটনায় দেশবাসী ও তাদের স্বজনদের মত আমিও গভীরভাবে ব্যথিত ও শোকাভিভুত।
কেন এই ধরনের বিষ্ফোরণ এবং অগ্নিকান্ড ঘটছে, এত মানুষের জীবনহানি ঘটছে, তার কারণ খতিয়ে দেখে কার্যকর পদক্ষেপ নিতে সরকার সম্পূণরূপে ব্যর্থ হয়েছে। সরকারের উদাসীনতার কারণেই নিরাপত্তার বিষয়টি বারবার উপেক্ষিত থাকছে। আমি এই অগ্নিকান্ডে নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবারবর্গ ও আত্মীয়স্বজনদের প্রতি গভীর সহমর্মিতা ও সমবেদনা জানাচ্ছি। পাশাপাশি অগ্নিকান্ডে আহতদের দ্রূত সূচিকিৎসার জোর দাবি জানাচ্ছি।