স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিল আলোর পথে যাত্রা

16

 

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, বাঙালির বিজয় দিবস হলো ১৬ ডিসেম্বর, কিন্তু জাতির জনক পাকিস্তানি কারাগারে থাকায় বিজয়ের স্বাদ থেকে বঞ্চিত ছিল জাতি। বঙ্গবন্ধু স্বদেশে প্রত্যাবর্তনের মধ্যদিয়ে বাঙালি জাতি বিজয়ের পূর্ণ স্বাদ পায়। বঙ্গবন্ধুর দেশে প্রত্যাবর্তন ছিল অন্ধকার থেকে আলোর পথে যাত্রা। কিন্তু ঘাতকেরা সেই আলো বেশিদূর এগুতে দেননি। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে নিহত করে দেশকে আবার অন্ধকারে নিমর্জ্জিত করেন। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ আবার আলোর পথে এগিয়ে যাচ্ছে। তিনি উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।
গতকাল সোমবার সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন উপলক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিকে একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছেন। সাথে নিজের জীবন উৎসর্গ করে বুঝিয়ে দিয়েছেন, বাঙালি জাতিকে তিনি কতটা ভালবাসেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সমৃদ্ধ দেশ গঠনে সকলকে এগিয়ে আসার আহবান জানান।
সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি মোহাম্মদ ইদ্রিস, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, শ্রম সম্পাদক খোরশেদ আলম, প্রচার সম্পাদক নুরুল আবছার চৌধুরী, স্বাস্থ্য সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শাহনেওয়াজ হায়দার শাহীন, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, উপ-দপ্তর বিজয় কুমার বড়ুয়া, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য মাহবুবুর রহমান শিবলী, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, মহিলা নেত্রী কল্পনা লালা, জান্নাত আরা মঞ্জু, খালেদা আক্তার চৌধুরী, তাহমিনা আক্তার ফৌজিয়া, জীবন আরা বেগম, এড. কামেলা খানম রূপা, এড. নিলুফার খানম, জগধা চৌধুরী সুপ্রিয়া, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মোহাম্মদ জোবায়ের, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি এস এম বোরহান উদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবু তাহের প্রমুখ।
এমএ লতিফ : চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এমএ লতিফ’র উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়।
গতকাল সোমবার বিকাল ৩টায় আয়োজিত চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি এমএ লতিফ এমপি বলেন, ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত স্বাধীন দেশে ফিরে আসায় স্বাধীন দেশের মানুষ পুনরায় শক্তি ফিরে পায়। তিনি বলেন বঙ্গবন্ধু ছিলেন এ দেশের মানুষের শক্তি ও স্বপ্ন পূরণের মাধ্যম। স্বাধীন দেশকে ঘিরে বঙ্গবন্ধু স¦প্ন ও দেশের মানুষের প্রত্যাশা তার যোগ্য কন্যা শেখ হাসিনা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে।
নগরীর ২৯নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. সুফিউর রহমান টিপু সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. শেখ জাফরুল হায়দার চৌধুরী সবুজ, ২৭নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আব্দুল আজিজ মোল্লা, ২৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক সেলিম রেজা, ৩০নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাউদ্দিন ইবনে আহমদ, ৩৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ফরিদ আহম্মদ কন্ট্রাক্টর, ৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক জাহিদুল আলম মিন্টু, কেন্দ্রীয় যুবলীগের সাবেক কার্যসদস্য দেবাশীষ পাল দেবু, সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ সভাপতি ইমতিয়াজ বাবলা, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য আবু নাছের জুয়েল, বন্দর ব্যবহারকারী শ্রমিক লীগের প্রতিষ্ঠতা সভাপতি মো. ইমাম হোসেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ৪০নং ওয়ার্ড আওয়ামী লীগের উপদেষ্টা হাজী ওমর ফারুক, ৪১নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি নুর মোহাম্মদ, ওহিদুল আলম, বন্দর সিবিএ ভারপ্রাপ্ত সভাপতি মো. আজিম, সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক মেজবাহ উদ্দিন মোর্শেদ, ৩৮নং ওয়ার্ড ইউনিট সভাপতি মো. ইমতিয়াজ মেম্বার ও ইকবাল আল নুরী, ৩৬নং ওয়ার্ড ইউনিট আওয়ামী লীগ সভাপতি আব্দুল মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ নাছির, আওয়ামী লীগ নেতা নেছার মিয়া আজিজ, জাহেদ আলী, ২৯নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. আবছার উদ্দিন, সহ-সভাপতি রাসেল জোবায়েরি, ৪০নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিন, যুবলীগ নেতা মো. আরিফ, নুর উদ্দিন মারুফ, মো. আকবর, মো. জুয়েল, মো. টিপু ও বাংলাদেশী আওয়ামী লীগ ও সহযোগী নেতাকর্মীরা।
মহানগর আওয়ামী লীগ : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে গতকাল সোমবার সকালে নগরীর টিআইসি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের বিজয় ও স্বাধীনতা পূর্ণতা লাভ করে এবং মুক্তিকামী বাঙালি স্বস্তি ফিরে পায়। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিলো একটি রাষ্ট্র কাঠামো গঠনের নির্দেশনা এবং তার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ ছিলো যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ার প্রস্তাবনা।
তিনি আরো বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি তখন সমূলে নির্মূল না হওয়ায় তারা একত্রিত হয়ে দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। তারই ফলে ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর একুশ বছর বাঙালি জাতি পাকিস্তানীদের কাজে জিম্মি হয়েছিলো। বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা জাতিকে জিম্মি দশা থেকে মুক্ত করে মুক্তির সুবাতাস বয়ে দিয়েছেন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বাঙালি জাতির তিন হাজার বছরের ইতিহাসে শ্রেষ্ঠতম অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাঙালি জাতিসত্তার স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা। এই অর্জন পূর্ণতা পায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। এই সত্যটা যদি উপলব্ধি করতে না পারি তা হলে সকল অর্জন ব্যর্থ হয়ে যাবে। তাই আমাদের মধ্যে বিভেদ ও একে অপরকে ঘায়েল না করে দলীয় ও জাতীয় ঐক্যকে সুহংত করতে পারলেই বঙ্গবন্ধুর আরাধ্য সোনার বাংলার স্বপ্ন পূরণ সম্ভব হবে।
তিনি আরো বলেন, এখন কেউ কেউ আওয়ামী লীগের ব্যানার ব্যবহার করে বিভেদের সীমা রেখা তৈরি করছেন, তারা আত্মঘাতী বিপদ ডেকে আনছেন। মনে রাখতে হবে দল ক্ষমতায় না থাকলে আমাদের সকলের পরিণতি ভয়াবহ হবে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, কার্যনিবাহী সদস্য মহব্বত আলী খান, থানা আওয়ামী লীগের কাজী আলতাফ হোসেন, নূর মোহাম্মদ নুরু।
সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জহুর আহমদ। সভা মঞ্চে উপস্থিত ছিলেন উপদেষ্টা শফর আলী, সম্পাদক মন্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুুরী হাসান মাহমুদ হাসনী, এডভোকেট শেখ ইফতেখার সাইমুন চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আহমেদুর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, দিদারুল আলম চৌধুরী, আবদুল আহাদ, মো. আবু সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, ড. নেছার উদ্দীন মঞ্জু, মো. জাবেদ, হাজী বেলাল আহমেদ, মোরশেদ আক্তার চৌধুরী, থানা আওয়ামী লীগের শাহাবউদ্দিন আহমেদ, জাহাঙ্গীর চৌধুরী, হাজী সিদ্দিক আলম, মো. আনসারুন হক, ওয়ার্ড আওয়ামী লীগের শামসুল আলম, আবদুল হান্নান, মো. জামাল উদ্দিন স্বপন কুমার মজুমদার, মো. জানে আলম, নাজিম উদ্দিন চৌধুরী, মোজাহেরুল ইসলাম চৌধুরী, এডভোকেট আইয়ুব খান, মোছালেম উদ্দিন, জাহাঙ্গীর আলম, ফয়জুল্লাহ বাহাদুর, আবদুস শুকুর ফারুকী, মো. ইয়াকুব, আবু তৈয়ব ছিদ্দিকী, সালাউদ্দিন ইবনে আহমেদ, আসিফ খান, মো. মুছা, মিথুন বড়ুয়া, লুৎফন হক খুশী, ইফতেখার আলম জাহেদ প্রমুখ।