সোশ্যাল মিডিয়ায় যতকথা

12


মধ্যবিত্ত
আ.ফ.ম. মোদাচ্ছের আলী

চিত্ত আছে বিত্ত নাই
জীবন জুড়ে হা হুতাশ
কাজ করে যাস চোখবুজে সব
মিছেমিছি দাম ফুটাস।
সমাজটাকে গড়ার বেলায়
আছে তোদের অনেক দাম
পাওয়ার কালে ফুটো কড়ি
নেই কোন তার প্রতিদান।
তবুও ওরে মধ্যবিত্ত
দমার কোন পাত্র নস
তোদের বিনে এই সমাজে
নামতে পারে মহা

 

তৈল মর্দন

সাহাদাত হোসাইন সাহেদ

সততা আর দক্ষতার সাথে বিরামহীন কাজ করেও মূল্যায়ন মিলে না।বর্তমান সময়ে যা ওপেন সিক্রেট বিধায় প্রমানের প্রয়োজন পড়ে না। বলা যায় অনেকটা গা সয়ে গেছে। বাহবার সপ্তডিঙ্গা তৈল সমাধিতে নিপতিত।সাবেক মন্ত্রী তারনা হালিম জোর দিয়ে বলেন-
যদি তুমি তৈল মার
তবে তুমি বেশ,
যদি তুমি সত্য বল
তবে তুমি শেষ।- এই হচ্ছে আমাদের বর্তমান দিনকাল।হায়রে! সামনে যে সুসময় পাবো,তা কিভাবে বলি? প্রিয় কবি দিদি ভাই কোহিনুর আকতার এই প্রসঙ্গে লিখেন- তৈল মালিশের কদর যুগে যুগে ছিল আজও আছে।ইদানীং ঘি মালিশটা চোখে পড়ার মতো।একদিক থেকে বলা যায় কাদাজল ছিটানো থেকে উত্তম। বন্ধুরা, আমরা কি এমন তৈল মর্দনে নিপতিত হবো- আপনার অভিমত কি ? হয়ত হাসবেন এটা কি সম্ভব?জীবন জগতে যা দেখছি এবং বুঝছি সব তৈল সমাধি।
পরের ক্ষতি করে কেউ হচ্ছেন কোটি সম্পদের মালিক, ধনবান। ব্যবসায়ী শিল্পপতি টাকার গর্জনে তৈল মেরে সরকারি কোষাগার থেকে ও প্রশানের কর্তা বাবুদের মোচন প্রক্রিয়াই লুটছেন অভিরত অনিয়মের পাহাড়। তারাতো লুন্টনের সম্পদে মানুষ কে মানুষ ভাবে না। সব বাজীমাতে ঐ তৈল। অতএব সাবেক মন্ত্রী তারানা হালিমের কথাটি কথার কথা নয়।বর্তমানের জন্য সত্যের দর্শন। আমরা কোন গহŸবরে পা রাখেতে যাচ্ছি। এর কোন শেষ সমাধি কি নেই?

মেরুদণ্ডহীন প্রাণী
কামরুন্নাহার বর্ষা

মানুষ হতে হলে আমরা জানি আমাদের মনুষ্যত্বের প্রয়োজন, মেরুদণ্ড সোজা থাকার প্রয়োজন কিন্তু এই জাতি এক মেরুদণ্ডহীন জাতি এরা বুঝে শুধু মন ভরে লাভের শতাংশ এরা বুঝে কানাকড়িও না ছাড়ার আকাক্সক্ষা। এরা বুঝে পিছুটান থাকা মানুষটি তার থেকে কিছু চায় !
এরা বুঝে আমার কেবল চাই চাই চাই। এই জাতি ছেড়ে আসার সুফল বুঝে না কুফলের প্রতি থাকে দৃঢ় ভাবে স্থির। এই জাতি বুঝে শুধু কাউকে ছেড়ে দেওয়া মানে নিজেই হেরে যাওয়া, এই জাতি বুঝে কেবল যাকে যেভাবেই পারি ঠকিয়ে যাওয়া। আর তাই আমরা জাতি হিসেবে সখিন নই।
মেরুদণ্ডহীন জাতি। প্রত্যেকটি মানুষের ভেতর কেবল একটাই লক্ষ্য থাকে আমাকে আমার টা বুঝিয়ে দাও। এই বুঝিয়ে দেওয়া আর নেওয়ার মধ্যে জীবনের হিসেব লুকিয়ে থাকে। যার আমাদের মনুষ্যত্ব লোভ পায় আমরা হয়ে উঠি মেরুদণ্ডহীন প্রাণী।
আমরা কাউকে বুঝতে চাই না কারো সঙ্গের চেয়ে নিঃসঙ্গতাকে ভালোবাসি ! আমরা সূর্য উঠা থেকে শুরু করে সূর্য ডুবে যাওয়া পর্যন্ত নিজেকেই নিয়ন্ত্রণে রাখতে চাই ! আর হিসেবে বেলায় কার কাছে কখন জিতে আসতে পারি সেই চিন্তায় মগ্ন থাকি। আমরা অল্পতেই একটা মানুষকে নিয়ে নানান ভাবনা ভাবি অথচ আমাদের মনুষ্যত্বের তারতম্যে মানবিকতা হারিয়ে যায় ভাবনা থাকে তার সেও কিছু চায়!