সীমা গ্রুপের পরিচালক হেনস্তা : বিজিএমইএ’র তীব্র ক্ষোভ

13

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি চট্টগ্রামের সীতাকুন্ড এলাকায় অবস্থিত সীমা গ্রুপের সীমা অক্সিজেন প্লান্টে অগ্নিকুন্ডের ঘটনায় প্রতিষ্ঠানটির পরিচালক পারভেজ উদ্দিন সান্টুকে কোনো প্রকার আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে শিল্প পুলিশ কর্তৃক তাঁর কোমরে দড়ি বেঁধে আদালতে নিয়ে যাওয়ার মতো চরম অবমাননাকর ঘটনায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম অত্যন্ত দুঃখ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। এ ধরনের আইন বর্হিভূত ও গর্হিত কাজে যারা জড়িত তাদেরকে দ্রুত আইনের আওতায় এনে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান তিনি।
তিনি বলেন, সীমা অক্সিজেন প্লান্টে অগ্নিকান্ডের ঘটনাটি নিছক অনাকাঙ্খিত একটি দুর্ঘটনা। এ ঘটনায় উক্ত অক্সিজেন প্লান্ট ভস্মিভ‚ত হওয়াসহ জানমালের প্রাণহানি ও ব্যাপক ক্ষয়ক্ষতিতে তিনি দুঃখ প্রকাশ করেন ও সংশ্লিষ্টদের প্রতি সমবেদনা জানান।
গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি বলেন, উদ্যোক্তারা শিল্প প্রতিষ্ঠান স্থাপনপূর্বক তা পরিচালনার জন্য বিভিন্ন স্তরে চাহিদা মোতাবেক প্রয়োজনীয় জনবল নিয়োজিত রাখেন, এক্ষেত্রে উক্ত প্লান্টেও অগ্নি নিরাপত্তা সংশ্লিষ্ট কাজে নির্ধারিত কর্মকর্তা নিয়োজিত ছিল। অগ্নি দুর্ঘটনা পরবর্তীতে যথাযথ তদন্তপূর্বক জড়িতদের চিহ্নিহ্নত না করেই একজন শিল্পোদ্যোক্তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে একতরফাভাবে অপমাণজনকভাবে কোমরে দড়ি বেঁধে আদালতে উপস্থাপন করায় শিল্পমালিক মহলে ভীষণ ক্ষোভের সৃষ্টি হয়েছে। এতে বিভিন্ন শ্রেণির শিল্প উদ্যোক্তারা চরম হতাশা ব্যক্ত করেছেন।
এ ধরণের কর্মকান্ড সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনী’র বিরুদ্ধে ব্যবসায়ী সমাজকে ক্ষেপিয়ে তোলার পাঁয়তারা বা সাবোটাজ কিনা তা খতিয়ে দেখা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থায় শিল্প মালিকরা প্রধানমন্ত্রীর ঐকান্তিক সহযোগিতায় নতুন কর্মসংস্থান সৃষ্টি ও ব্যাপক শিল্পায়নে প্রাণান্তকর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার ফলে ব্যবসা-বাণিজ্যসহ শিল্প প্রসারে উদ্যোক্তারা আগ্রহ হারিয়ে ফেলবে; যা বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থায় দেশের শিল্পায়নে নেতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি আশংকা ব্যক্ত করেন।
তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে শিল্প উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় তাঁদেরকে যথাযথ মূল্যায়ন ও সম্মান নিশ্চিতকরণসহ ভবিষ্যতে এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।