সিঙ্গাপুরে প্রথমবারের মত একজনের মাঙ্কিপক্স শনাক্ত

3

পূর্বদেশ ডেস্ক

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সিঙ্গাপুরে প্রথম এক ব্যক্তির মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ওই ব্যক্তি যুক্তরাজ্যের একটি এয়ারলাইন্সের ফ্লাইট অ্যাটেনডেন্ট। গত সপ্তাহে তিনি সিঙ্গাপুরে যান। বিবিসি জানায়, সিঙ্গাপুর কর্তৃপক্ষ মঙ্গলবার ৪২ বছর বয়সী ওই ব্যক্তির মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করেছে। তিনি একজন পুরুষ। তিনি জুনের মাঝামাঝিতে সিঙ্গাপুর থেকে বাইরে যান এবং ফিরে আসেন। খবর বিডিনিউজের
সম্প্রতি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইউরোপের কয়েকটি দেশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোতে। এবারের প্রাদুর্ভাবে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলোতে সাধারণত মাঙ্কিপক্স দেখা যায়। কিন্তু এবারের প্রাদুর্ভাবে আফ্রিকার বাইরের কয়েকটি দেশের অনেক মানুষ এ রোগে আক্রান্ত হয়েছেন যাদের আফ্রিকা ভ্রমণের কোনও ইতিহাস নেই।
সিঙ্গাপুরের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, সেখানে আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থা স্থিতিশীল আছে। গত সোমবার তার রোগ শনাক্ত হয়। তারপর থেকে তাকে আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া, তার ঘনিষ্ঠ সংস্পর্শে আসা আরো ১৩ জন কোয়ারেন্টিনে আছেন। তারা ওই ব্যক্তির সহকর্মী বলে জানিয়েছে স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম। মঙ্গলবার দক্ষিণ কোরিয়াও সেখানে প্রথমবারের মত একজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলে ধারণা প্রকাশ করেছে। কিন্তু তারা এখনও নিশ্চিত করে কিছু জানায়নি।