সার্চ করতে গেলে কি এরপর অর্থ চাইবে গুগল?

3

নিজেদের কয়েকটি সার্চ ফলাফল সম্ভবত আর ফ্রি রাখবে না গুগল, এমন তথ্যই উঠে এসেছে নতুন এক প্রতিবেদনে। ব্রিটিশ দৈনিক ফাইনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি নিজস্ব সার্চ ইঞ্জিনের এমন একটি সংস্করণ চালুর কথা বিবেচনা করছে, যেখানে আর্থিক ফি’র বিনিময়ে সার্চ ফলাফলে জেনারেটিভ এআই ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। গুগলের নিজস্ব মূলধারার পণ্যে আর্থিক ফি চালুর প্রথম ঘটনা হতে যাচ্ছে এটি। যদিও, কোম্পানিটি এরই মধ্যে কয়েকটি ফিচারের জন্য আর্থ নিয়ে থাকে, যেমন- বাড়তি স্টোরেজ ও নিজস্ব পণ্যে বিভিন্ন নতুন ফিচার যোগ করা। তবে, সকল ব্যবহারকারীর জন্য গুগলের সার্চ পরিষেবাটি সবসময় বিনামূল্যেই ছিল, যেখানে বিজ্ঞাপন থেকে অর্থ সংগ্রহ করে আসছে কোম্পানিটি। তবে প্রচলিত সার্চ ইঞ্জিন, যেখানে ওয়েব থেকে বিভিন্ন ফলাফল একত্র করা হয়, তা এখনও বিনামূল্যেই ব্যবহার করা যাবে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে। আর আর্থিক ফি’ভিত্তিক ব্যবহাকারীর ক্ষেত্রেও বিজ্ঞাপন দেখানো অব্যাহত থাকবে। খবর বিডিনিউজের
তবে যারা প্রিমিয়াম সেবার জন্য অর্থ পরিশোধ করবেন, তারা জেনারেটিভ এআইয়ের মাধ্যমে তৈরি সার্চ ফলাফল দেখার সুযোগ পাবেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট। বিশেষজ্ঞদের একটি অংশ এরইমধ্যে ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে ওয়েব সার্চের বেলায় এআইয়ের তৈরি ফলাফল দেখা যেতে পারে, যার মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন প্রশ্নের সরাসরি ও সুনির্দিষ্ট জবাব পাবেন। তবে সমালোচকদের শঙ্কা, সেইসব জবাবে যাচাই না করা তথ্যও থাকতে পারে, বিশেষ করে বিভিন্ন ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)’-এ কখনও কখনও যখন এমন ‘হ্যালুসিনেট’ করা জবাব তৈরির প্রবণতা দেখায়, যা দেখলে আপাত নির্ভরযোগ্য মনে হলেও, আসলে তা ভুল।
নিজেদের অন্যান্য পণ্যে কয়েকটি এআই টুলের জন্য এরইমধ্যে আর্থিক ফি নিতে শুরু করেছে গুগল। আর আর্থিক ফি পরিশোধ করা ব্যবহারকারীরা জিমেইল ও গুগল ডক্সের মতো পণ্যে গুগলের নতুন এআই সহায়ক ব্যবস্থা ‘জেমিনাই’ ব্যবহারের সুযোগ পেয়ে থাকেন, যা তাকে বিভিন্ন টেক্সট সাজেস্ট করে থাকে। তবে বিজ্ঞাপনবিহীন সার্চ অভিজ্ঞতা নিয়ে কাজ করার বিষয়টি পুরোপুরি নাকচ করে দিয়েছে কোম্পানিটি। এফটি’র প্রতিবেদন এ বিষয়টি নিশ্চিত না করলেও নতুন আর্থিক ফিভিত্তিক ফিচার নিয়ে কাজ করার কথা নিশ্চিত করেছে গুগল।