সাবেক কাস্টম কর্মকর্তার ৮ বছর কারাদন্ড এক কোটি টাকা জরিমানা

7

নিজস্ব প্রতিবেদক

প্রায় ৭৪ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলায় চট্টগ্রাম কাস্টমসের সাবেক প্রিন্সিপাল অ্যাপ্রেইজার (আমদানি) মোহাম্মদ হুমায়ুন কবিরকে ৮ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল সোমবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালত এ রায় দেন। একই সঙ্গে রায়ে মোহাম্মদ হুমায়ুন কবিরের জ্ঞাত আয় বহির্ভূতভাবে অর্জিত ৭৩ লাখ ৭২ হাজার ৮৪২ টাকা রাষ্ট্রের অনুক‚লে বাজেয়াপ্ত করা হয়েছে। রায়ের সময় আসামি পলাতক ছিলেন। মোহাম্মদ হুমায়ুন কবির বরিশাল জেলার বানারীপাড়ার থানার বকুপাড়া এলাকার মৃত মকবুল হোসেনের ছেলে। তিনি নগরীর খুলশী থানার দক্ষিণ খুলশী ৪ নম্বর জাকির হোসেন সড়কের আবুল মালেক স্মরণীতে বসবাস করেন।
আদালত থেকে প্রাপ্ত তথ্যমতে, জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত ৭৩ লাখ ৭২ হাজার ৮৪২ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১০ সালের ৭ অক্টোবর দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রধান কার্যালয়ের তৎকালীন পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী ডবলমুরিং থানায় মামলা করেন। থানার মামলা নম্বর- ৬ ও বিশেষ মামলা নম্বর-৩৬/২০১৮। মামলা তদন্তকারী কর্মকর্তা দুদক সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক মোহাম্মদ লুৎফুল কবির চন্দন আদালতে ২০১৮ সালের ৬ আগস্ট অভিযোগপত্র দাখিল করেন।
এই বিষয়ে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) কাজী ছানোয়ার আহমেদ লাভলু জানান, জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত ৭৩ লাখ ৭২ হাজার ৮৪২ টাকা অবৈধ সম্পদ অর্জনের মামলায় চট্টগ্রাম কাস্টমসের সাবেক প্রিন্সিপাল অ্যাপ্রেইজার (আমদানি) মোহাম্মদ হুমায়ুন কবিরকে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় দোষী সাব্যস্ত করে ৮ বছরের সশ্রম কারাদন্ড এবং ১ কোটি টাকা জরিমানা অনাদায়ে আরো ২ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। মামলাভুক্ত সম্পত্তি রাষ্ট্রের অনুক‚লে বাজেয়াপ্ত করা হয়েছে। আসামি পলাতক রয়েছেন। গ্রেপ্তারের পর থেকে আসামির সাজা শুরু হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।