সরকার গণতান্ত্রিক পরিসরকে সংকুচিত করতে চায় : ফখরুল

13

পূর্বদেশ ডেস্ক

সরকার গণতান্ত্রিক পরিসরকে সংকুচিত করে সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে ভয় দেখিয়ে বিরোধী দলকে নির্মূল করতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসেনর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের আলোচ্য বিষয় তুলে ধরে এ কথা বলেন তিনি। বুধবার রাতে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে আসেন বিএনপি মহাসচিব। খবর বিডিনিউজ।
তিনি বলেন, বিএনপির স্থায়ী কমিটির সভায় স¤প্রতি জার্মান মিডিয়া হাউস ‘ডয়েচ ভেলে’র ডকুমেন্টারি প্রকাশিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে- এই ডকুমেন্টারি প্রমাণ করেছে যে, অনির্বাচিত সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে অবৈধভাবে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকার জন্য এই কাজগুলো করছে। আপনারা দেখেছেন যে, কী ভয়ংকর। যদি এমন হয় যে, সরকারের সর্বোচ্চ মহল থেকে, শীর্ষ পর্যায় থেকে যদি নির্দেশ দিয়ে এসমস্ত কাজ করা হয় তাহলে এসব সংস্থাগুলো কী ভয়ংকরভাবে জনগণের মানবাধিকার লঙ্ঘন করতে পারে তার প্রমাণ।
সরকার রাষ্ট্রীয় বাহিনীকে ব্যবহার করে ‘মানবাধিকার বিরোধী, সংবিধান বিরোধী’ এসব কাজ করছে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানান বিএনপি মহাসচিব।
বঙ্গবাজারে অগ্নিকাÐের দায় ‘সরকার ও এর বিভিন্ন সংস্থার ওপর দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আক্ষেপ করে বলেছেন, ক্ষমতাসীনরা উন্নয়নের জোয়ার বয়ে যাওয়ার ‘গল্প’ বললেও আগুন নেভানোর প্রয়োজনীয় সরঞ্জাম ফায়ার সার্ভিসের ‘নেই’।
তিনি বলেন, কী দুর্ভাগ্য, এদেশের যে এত উন্নয়ন, চতুর্দিকে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে… অথচ অগ্নি নির্বাপণের জন্য যে আধুনিক ব্যবস্থা করা দরকার, সেই ব্যবস্থাগুলো এখানে নাই। আগুন লাগার সঙ্গে সঙ্গে যে কাজগুলো ফায়ার ব্রিগেড করতে পারে সেই ইকুইপমেন্ট তাদের নাই। এটা ফায়ার ব্রিগেডের দোষ না। এটা হচ্ছে যারা সরকার চালাচ্ছে, যারা এর জন্য দায়ী আছে- তারা জনসাধারণের সেবার জন্য যে কাজগুলো দরকার সেটাকে তারা গুরুত্ব দেয় না।
ফখরুল বলেন, তাদের গুরুত্ব হচ্ছে কোনখানে তাদের কমিশন বেশি, কোনখানে তাদের টাকা উপার্জন বেশি হবে- সেগুলোতে তাদের প্রায়োরিটি। আমরা মনে করি, এটার দায় সম্পূর্ণ সরকারের। এই দায় নিয়ে তাদের পদত্যাগ করা উচিত।
তিনি বলেন, আমরা পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারলাম যে, বেশ কিছু দিন আগে সেখানে (বঙ্গবাজার মার্কেটে)… সিটি করপোরেশন এটাকে ঠিক নিরাপদ নয়- এই ধরনের ঘোষণা দিয়ে সেখানে খালি করার জন্য তাদেরকে বলেছে। কিন্তু কেউ আগ্রহ দেখায়নি।… কারো যেন কোনো মাথা ব্যথা নেই।
একটা কাঠের স্ট্রাকচার বলা যায়- সেটা মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে রেখে সরকার বলুন, সরকারের যে সমস্ত সংস্থা আছে যারা এসবের দায়িত্বে রয়েছে তারা বা সিটি করপোরেশন কেউই কিন্তু এই দায়িত্বটা পালন করেনি। আমরা মনে করি, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি ও নজরদাবির অভাবের কারণ এই ধরনের ভয়াবহ পরিণতির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।
নওগাঁয় র‌্যাব হেফাজতে ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা নিয়ে মির্জা ফখরুল বলেন, যুগ্ম সচিব আজিজুল হক কিন্তু বাইরে থেকে যাচ্ছেন। অথচ তার নির্দেশে র‌্যাব গেছে সুলতানা জেসমিনের বাসায়, উনি (আজিজুল হক) বাসা চিনিয়ে দিয়েছেন। কোনো মামলা ছাড়া এতো বড় বেআইনি কাজ সরকারের একজন যুগ্ম সচিব কীভাবে করতে পারেন- এটা আমাদের প্রশ্ন। আমরা সুলতানা জেসমিনকে বেআইনিভাবে তুলে নিয়ে নির্যাতনের মাধ্যমে হত্যার সাথে দায়ী র‌্যাব কর্মকর্তা, সরকারের যুগ্ম সচিব আজিজুল হকের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ও সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটো উপস্থিত ছিলেন।