সঠিক তদারকিতে পণ্যের মান নিশ্চিত করা সম্ভব

17

নিজস্ব প্রতিবেদক

অবৈধ ও মানহীন পণ্যে সয়লব হচ্ছে বাজার। মানহীন পণ্য ভোগের মাধ্যমে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। সুষ্ঠু তদারক ব্যবস্থার মাধ্যমে বাজারে মানহীন পণ্যের প্রবেশরোধ করতে হবে। ভোক্তার মাঝে মান সম্পর্কে সচেতনতা তৈরি করতে হবে। এতেই পণ্যের মান নিশ্চিত করা সম্ভব হবে।
গতকাল রবিবার দুপুরে বিশ্ব মান দিবসের আলোচনায় বক্তারা এমন মত দেন। চট্টগ্রাম সার্কিট হাউসে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) চট্টগ্রাম বিভাগীয় অফিসের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য হলো ‘সমন্বিত উদোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণ।’
সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেন, কর্ণফুলী নদী ড্রেজিং করতে গিয়ে ১৬ ফুট পলিথিন ও প্লাস্টিক রয়েছে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু নদীর ২৩ ফুট ভেতরে পলিথিন ও প্লাস্টিকের স্তর পাওয়া গেছে। যা আশঙ্কার বিষয়। এসব বিষয়গুলো মাথায় রেখে আমাদের কাজ করতে হবে। শব্দদূষণ কমিয়ে আনতে হাইড্রোলিক হর্ন ও যততত্র পলিথিন ব্যবহার বন্ধে আরও সচেতন হতে হবে।
তিনি বলেন, মায়ের বুকের দুধেও মাইক্রোপ্লাস্টিক (অতি ক্ষুদ্র প্লাস্টিক) কণা পাওয়া গেছে। শিশুরাও আজকাল নিরাপদ নয়। এসব বিষাক্ত কণা রক্তের সঙ্গে শরীরে ছড়িয়ে পড়ছে। যার কারণে দিন দিন ক্যানসারের রোগী বেড়ে গেছে। প্রতি বছর অনেকেই এ রোগে মারা যাচ্ছেন। আমাদের এসব বিষয়ে সচেতন হতে হবে। প্লাস্টিকের বিষয়ে কার্যত ব্যবস্থা না নিয়ে কেবল সরকারি সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে কোনো লাভ হবে না।
বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক বদিউল আলম বলেন, গুনগত মানসম্পন্ন পণ্য উৎপাদনে ব্যবসায়ীদের আরো সচেতন হতে হবে। দাম ও মানের সমন্বয় থাকা উচিত। এমন মান প্রণয়ন করা উচিত, যেন উৎপাদিত পণ্য নিম্ন আয়ের মানুষসহ সকলের সাধ্যের মধ্যে থাকে। তিনি ভেজালের বিরুদ্ধে সকলের নীতিনৈতিকতা, ধর্মীয় অনুশাসন বাড়ানোর তাগিদ দেন।
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, প্রথমে ব্যবসায়ীদের নৈতিকতাবোধ আনা দরকার। তারা যদি ভালো পণ্য না করে, তাহলে ভোক্তার কাছে যাবে মানহীন পণ্য। ক্ষতিগ্রস্ত হতে হবে ভোক্তাকে। এভাবে চলতে থাকলে হুমকির মুখে পড়বে নতুন প্রজন্ম। এতে সুস্থ জাতি বিনির্মাণে আমরা পিছিয়ে থাকবো।
কনজ্যুমারএসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, পণ্যের মান নিশ্চিত করার জন্য বিএসটিআইকে তদারকি কাজ আরো জোরালো করতে হবে। বাজারে সভা করে সকলকে মান সম্পর্কে সচেতন করতে হবে। নিয়মিত মনিটরিং ব্যবস্থা জোরদারের পরামর্শ দেন তিনি।
এতে আরো বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নাসরিন আক্তার, ক্যাব সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরী, চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়সাল আবদুল্লাহ আদনান, লুব রেফ বাংলাদেশের ডিজিএম ড. খন্দকার জাকির হোসেন প্রমুখ।