শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের পর্দা উঠছে আজ

86

বহুল প্রতীক্ষিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্ণামেন্টের গ্রæপিং, ফিকশ্চার সবই হয়ে গিয়েছিল। কিন্তু রহস্যজনক কারণে খেলা শুরুর মাত্র দু’দিন আগে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় শেখ কামালের প্রতিষ্ঠিত ঢাকা আবাহনী। মহা সমস্যায় পড়ে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু দারুণ সাংগঠনিক দক্ষতায় পরিস্থিতিকে ‘সাপে বর’ এ পরিণত করেছেন টুর্ণামেন্টের আয়োজক সামশুল হক চৌধুরী ও স্পন্সর তরফদার রুহুল আমিন। মাত্র একদিনের প্রচেষ্টায় ঢাকা আবাহনীর পরিবর্তে আরেকটি বিদেশি টিম-ভারতের গকুলাম কেরালাকে কনফার্ম করে টুর্ণামেন্টের আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছেন আয়োজক কমিটি।
শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্ণামেন্ট উপলক্ষে অপরূপ সাজে সেজেছে এমএ আজিজ স্টেডিয়াম। আজ (শনিবার) সন্ধ্যা ৭ টায় টুর্ণামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। উদ্বোধনী অনুষ্ঠানসহ প্রতিটি ম্যাচে উপস্থিত থেকে টুর্ণামেন্টকে সফল করার মাধ্যমে জাতির জনক ও তার পরিবারের প্রতি বিশেষ করে বহুমুখি প্রতিভার অধিকারী মরহুম শেখ কামালের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য চট্টগ্রামবাসীর প্রতি আকুল আবেদন জানিয়েছেন টুর্ণামেন্টের সদস্য সচিব জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি।
আজ উদ্বোধনী টিসি স্পোর্টস-চট্টগ্রাম আবাহনী উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে এ টুর্ণামেন্টের। ৫টি দেশের ৮ ক্লাবের অংশগ্রহণে মোট ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৩০ অক্টোবর হবে ফাইনাল খেলা।টুর্ণামেন্টে দর্শক টানতে নগরের ৪১টি ওয়ার্ডের পাশাপাশি বিভিন্ন উপজেলায়ও প্রচারণা চালানো হয়েছে। আয়োজকরা জানিয়েছেন, মাত্র ১০ টাকার টিকিটে গ্যালারিতে বসে খেলা দেখতে পারবেন ফুটবলপ্রেমীরা। এ ছাড়াও চট্টগ্রাম ফুটবল খেলোয়াড় সমিতির (চফুখেস) সদস্যদের জন্য রাখা হয়েছে আরো সম্মানজনক সুবিধা। চফুখেস সদস্যরা তাদের সদ্যপ্রাপ্ত (হাফিজুর রহমান স্বাক্ষরিত) আইডি কার্ড প্রদর্শন করে প্লেয়ার্স গ্যালারিতে বসে খেলার সুযোগ পাবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম আবাহনী লিমিটেড এর পরিচালক তাহেরুল আলম স্বপন।
টুর্ণামেন্টে ‘গ্রূপ এ’ তে খেলবে টিসি স্পোর্টস (মালদ্বীপ), মোহনবাগান (ভারত), ইয়াং এলিফ্যান্ট (লাওস), চট্টগ্রাম আবাহনী (বাংলাদেশ)। ‘গ্রূপ বি’ তে বসুন্ধরা কিংস (বাংলাদেশ), চেন্নাই সিটি (ভারত), গকুলাম কেরালা (ভারত) ও তেরেংগানু (মালয়েশিয়া) তাদের ফুটবল যাদু দেখাবে।
বর্ণাঢ্য র‌্যালি
এটিকে টুর্ণামেন্ট উপলক্ষে গতকাল শুক্রবার বিকেলে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে নেতৃত্ব দেন টুর্ণামেন্ট পরিচালনা কমিটির সদস্য সচিব হুইপ সামশুল হক চৌধুরী এমপি, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, মিডিয়া কমিটির আহব্বায়ক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাসসহ টুর্ণামেন্ট কমিটির সদস্যবৃন্দ।
র‌্যালি শুরুর আগে হুইপ শামসুল হক চৌধুরী বলেন, ‘এই আয়োজন করতে পেরে আমরা গর্বিত। এখানে ৮টি দলে পৃথিবীর ২০টি দেশের ফুটবলার আছেন। তাদের মাধ্যমে, মিডিয়ার মাধ্যমে এ টুর্ণামেন্ট বিশ্বের কোটি কোটি মানুষের কাছে ছড়িয়ে যাবে’।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘একজন ক্রীড়া সংগঠক হিসেবে আমার প্রত্যাশা হবে সবাই যেন মাঠে আসে। শুধু দূর থেকে, টিভির সামনে বসে ভালোবাসলে হবে না। মাঠে এসে সমর্থন দিতে হবে। শেখ কামালের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন হবে যদি সকলে মাঠে আসে’।
এদিকে শুক্রবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে আসেন টুর্ণামেন্টে অংশগ্রহণকারী দলগুলোর কোচ, ম্যানেজার ও অধিনায়করা। এসময় তারা নিজেদের দলের শক্তি সামর্থ্যরে কথা তুলে ধরে খেলায় ভালো ফলাফলের প্রত্যয় ব্যক্ত করেন।