শিব চতুর্দশী মেলা: কাপ্তাই সীতাঘাটে পুণ্যার্থীর ভিড়

5

কাপ্তাই প্রতিনিধি

কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী শীলছড়ি সীতারঘাট মন্দিরে দু’দিনব্যাপী হিন্দু সম্প্রদায়ের প্রাচীনতম ধর্মীয় উৎসব শিব চতুর্দশী মেলা শুরু হয় গত শনিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে। শিব চতুর্দশী ব্রত উপলক্ষে এই উৎসবের আয়োজন করে সীতাঘাট মন্দির পরিচালনা কমিটি।
ওইদিন বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাতে শিব পূজার মধ্য দিয়ে ২ দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হলেও মূলত গতকাল রবিবার মূল অনুষ্ঠানকে ঘিরে দূর দূরান্ত থেকে পূণ্যার্থীদের ঢল নামে। এসময় ভক্তরা শিব মন্দিরে শিবস্নান, কর্ণফুলী নদীতে স্নানের মাধ্যমে পাপমোচন, ঐতিহাসিক শিব মন্দির ও কালি মন্দিরসহ বিভিন্ন স্থাপনা ঘুরে ঘুরে দেখেন এবং পূজা আর্চনার মাধ্যমে মঙ্গল কামনা করেন।
এইদিন সকালে গঙ্গা আহবান, মাতৃঘট স্থাপন, বিশ্ব শান্তি, গীতাযজ্ঞ এবং ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গীতাযজ্ঞ পরিচালনা করেন সীতাঘাট সীতা মায়ের মন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জ্যোতির্ময়ানন্দ পুরী মহারাজ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী।
মন্দির পরিচালনা কমিটির সভাপতি রতন দাশের সভাপতিত্বে কাপ্তাই প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিপু চন্দ্র দাশ।