শিক্ষার্থীরা আলোকিত হচ্ছে ইতিহাস ও প্রযুক্তি জ্ঞানে

2

আসহাব আরমান

শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস ও আইসিটি জ্ঞানে সমৃদ্ধ করতে শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত হয়েছে শেখ রাসেল বুক কর্নার ও ডিজিটাল ল্যাব। ইতিহাস জ্ঞানের পাশাপাশি প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী আইসিটি শেখার সুযোগ পাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলার দুই হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল বুক কর্নার স্থাপন করা হয়েছে। সরকার ঘোষিত প্রজ্ঞাপন অনুযায়ী ল্যাবে থাকছে মুক্তিযুদ্ধের ইতিহাস সংশ্লিষ্ট বিভিন্ন শিশুতোষমূলক বই। পাশাপাশি রয়েছে শেখ রয়েছে শেখ রাসেলের ছবি। জেলা প্রথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শহীদুল ইসলাম পূর্বদেশকে বলেন, শেখ রাসেল বুক কর্নারের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন শিশুতোষ বই পড়ার সুযোগ পাবে। এতে করে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে। চট্টগ্রাম জেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল বুক কর্নার স্থাপন করা হয়েছে। পাশাপাশি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেলের জন্মদিন পালন করা হয়েছে।
জানা যায়, গত ২৩ সেপ্টেম্বর দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল বুক কর্নার স্থাপনের প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রথম পর্যায়ে ১৮ অক্টোবর শেখ রাসেল দিবসে এ বুক কর্নার চালু করার কথা বলা হয়। যেখানে সম্ভব হবে না তা শেষ করা হবে চলতি বছরের মধ্যেই।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম মঙ্গলবার এ তথ্য জানিয়ে বলেন, ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস। মৃত্যুর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন শেখ রাসেল। সেই দায়বোধ থেকে আমরা গুরুত্বের সঙ্গে এটি করছি। আশা করছি চলতি বছরের মধ্যে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে বুক কর্নার স্থাপনের কাজ শেষ হবে।
অন্যদিকে ২০১৫ সালে উদ্যোগ গ্রহণের পর থেকে চট্টগ্রাম জেলার ১৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব। দেশের ডিজিটাল কার্যক্রমকে আরও গতিশীল করতে আগামী তিন বছরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরকার আরও ২৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
ইতোমধ্যে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নয়হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে। সরকার ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পর্যায়ক্রমে প্রতিটি গ্রামে ইন্টারনেট সেবা দেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে পাঠাও, উবার ও সহজের মতো সেবা সংস্থাগুলো বিকশিত হয়েছে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ মাহমুদ উল্লাহ মারুফ পূর্বদেশকে বলেন, চট্টগ্রামের ১৯৯টি প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে ল্যাবের সংখ্যা আরও বাড়বে। এসব ল্যাবের ফলে শিক্ষার্থীরা আইসিটি জ্ঞান লাভের পাশাপাশি নিজেদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলবে।