শর্ত মেনে ‘ক্রিস্টাল গোল্ড’ কাটা শুরু

25

আনোয়ারা প্রতিনিধি

আনোয়ারা উপজেলার পারকি সৈকতে আটকে পড়া জাহাজ ক্রিস্টাল গোল্ড কাটার কাজ গতকাল শনিবার সকাল থেকে আবারো শুরু হয়েছে। কয়েকদিন বন্ধ থাকার পর পরিবেশ অধিদপ্তর কর্তৃক গঠিত মনিটরিং কমিটির নির্দেশনা মেনে পুনরায় কাটতে শুরু করেছে মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজ নামের একটি শীপ ব্রেকিং প্রতিষ্ঠান।
১৯২ মিটার দৈর্ঘ্যরে প্রায় ৪০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার জাহাজ ‘ক্রিস্টাল গোল্ড’ কাটতে সময় লাগবে প্রায় তিন মাস। তবে, পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে এক বছরের সময় দেয়া হয়েছে বলে জানা গেছে।
ফোর স্টার এন্টারপ্রাইজের পরিচালক মো. আমজাদ হোসেন বলেন, শনিবার থেকে জাহাজটি কাটার কাজ আবারও শুরু হয়েছে। পরিবেশ অধিদপ্তরের শর্ত মেনে সবধরণের প্রস্তুতি ও নিরাপত্তা নিয়ে জাহাজ কাটা শুরু হয়েছে। পরিবেশ অধিদপ্তরের দেয়া ১ বছর সময়ের আগে কাজ শেষ করতে পারব।
জানা যায়, ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় মোরা’র তান্ডবে বন্দরের বহির্নোঙ্গর থেকে জাহাজটি সরে গিয়ে পারকি সমুদ্র সৈকতের চরে আটকা পড়ে। জাহাজের মালিক ছিল জাতীয় পার্টির একজন নেতা। ব্যাংক ঋণ এবং নাবিকদের বেতন জটিলতায় জাহাজটি উচ্চ আদালত থেকে ১১ কোটি টাকায় নিলামে কিনে নেয় ফোর স্টার এন্টারপ্রাইজ।
এদিকে, ২০১৯ সালের ৬ জানুয়ারি সৈকতে অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজটি কাটার অভিযোগে ফোর স্টার এন্টারপ্রাইজকে দুই কোটি টাকা জরিমানা করে পরিবেশ অধিদফতর। জাহাজ কাটার কারণে ১ হাজার ৪৯১ শতাংশ সৈকতের জীববৈচিত্র্য নষ্ট এবং সামুদ্রিক জীব ধ্বংস হয় বলেও জানায় পরিবেশ অধিদফতর। পরে ফোর স্টার এন্টারপ্রাইজ উচ্চ আদালতে গেলে আদালত তাদের আবেদন খারিজ করে দেন। ফলে জরিমানা পরিশোধ সাপেক্ষে ৩২টি শর্ত মেনে জাহাজ কাটার অনুমতি দেয় পরিবেশ অধিদপ্তর।
স্থানীয়রা জানান, জাহাজটির কারণে জোয়ারের সময় সাগরের স্রোত পরিবর্তন হয়ে উপকূলীয় বেড়িবাঁধ ভেঙে যাচ্ছে। জাহাজটির আশেপাশে বালি জমে গেছে। দূর-দূরান্ত থেকে জাহাজটি দেখার জন্য পর্যটকরা পারকি সৈকতে ভীড় জমাতেন।
শনিবার বিকালে সরেজমিন দেখা গেছে, ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজটির পাশে যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেটি কাটা হচ্ছে। শ্রমিকরা জানান, পর্যটকরা জাহাজ কাটা দেখতে আসছেন। এতে দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাই তাদের নিরাপত্তায় চারপাশে বেষ্টনী দেওয়া হয়েছে।
স্থানীয় বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ূম শাহ্ বলেন, অনেক প্রচেষ্টার পর চট্টগ্রামসহ সারাদেশের পর্যটকদের কাছে পছন্দের শীর্ষের পর্যটনকেন্দ্র হিসেবে উঠে এসেছিল পারকী সৈকত। কিন্তু ২০১৭ সালে এই ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজটি আটকে পড়ার পর থেকে সবকিছু যেন ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যায়। দেরীতে হলেও এই জাহাজ সরানোর কার্যক্রম শুরু হওয়ায় স্বস্তির নিঃশ^াস নিতে পারছি। আশা করি পারকী সৈকত আবার আগের রুপে ফিরে আসবে।
আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, মনিটরিং কমিটির পর্যবেক্ষণে পরিবেশ অধিদপ্তরের সকল শর্ত মেনে জাহাজ কাটার নির্দেশ দেওয়া হয়েছে। আমরা সৈকত এলাকা সরেজমিন পরিদর্শন করেছি। সে সাথে পর্যটকদের নিরাপত্তার বিষয়টাও নিশ্চিত করতে বলা হয়েছে।
উল্লেখ্য, মনিটরিং কমিটিকে অবহিত না করে গত শনিবার দুপুর থেকে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করলে বিষয়টি আলোচনায় আসায় গতকাল রবিবার জাহাজ কাটা বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন মনিটরিং কমিটির সভাপতি আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও শেখ জোবায়ের আহমেদ।