রোহিঙ্গাদের কারণে আর বনাঞ্চলের ক্ষতি নয়

21

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ফলে ইতোমধ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ খাতে আর কোন ধরনের বনাঞ্চলের ক্ষতি করা যাবে না। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনজনিত যে ক্ষতি হয়েছে তা অনেক ক্ষেত্রে পূরণীয় নয়। বিশেষ করে হাতি সহ জীববৈচিত্র্য সংরক্ষণে এসব ক্ষতি রোধে পদক্ষেপ নিতে হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী উপরোক্ত কথাগুলো বলেন। সংসদীয় কমিটি উখিয়ার কুতুপালং মেগা ক্যাম্পে রোহিঙ্গাদের কারণে পরিবেশের যে সব ক্ষতি হয়েছে তা সরেজমিনে পরিদর্শন শেষে এক বৈঠকে মিলিত হন। কুতুপালং মেগা-১৭নং ক্যাম্পে রিফিউজি রিলিফ কোঅর্ডিনেশন সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে স্থানীয় পরিবেশ, বন ও প্রশাসনের কর্মকর্তারা গত দুই বছরে সংঘটিত ক্ষয়ক্ষতির বিবরণ তুলে ধরেন। এতে রোহিঙ্গাদের আশ্রয়দানের কারণে ৬ হাজার একর বনায়ন ও বনজ সম্পদ সম্পূর্ণ ও ক্যাম্প সংলগ্ন আরো ১৮শ একর বনাঞ্চল, বনজ সম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষতির বর্ণনা দেয়া হয়। এতে বলা হয়, এসবের কারণে বিপন্নপ্রায় এশিয়ান প্রজাতির হাতি সহ পরিবেশবান্ধব অসংখ্য প্রাণী ও জীববৈচিত্র্য বর্তমানে হুমকির মুখে পড়েছে। হাতির বিচরণক্ষেত্র সংকুচিত হয়ে খাদ্য-পানীয় জল সংকট, স্থানীয় জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার ক্রমাবনতি, বনাঞ্চল ধ্বংস হওয়ায় স্থানীয়দের জ্বালানি সংকট, তাদের জন্য বিকল্প জ্বালানির ব্যবস্থা, স্থানীয়ভাবে দিনের পর দিন ভূ-গর্ভস্থ পানির স্তর আশংকাজনকহারে নিচে নেমে যাওয়া সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানান উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী।
সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, সদস্য দীপংকর তালুকদার এমপি, জাফর আলম এমপি, রেজাউল করিম এমপি, খোদেজা বেগম এমপি সহ কমিটির অন্যান্য সদস্যগণ ছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, অতিরিক্ত সচিব মো. বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব ড. এস এম মঞ্জুরুল হান্নান খান, প্রধান বন সংরক্ষক মো. শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহম্মদ, উপ প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, চট্টগ্রাম অঞ্চলের উপ প্রধান বন সংরক্ষক আবদুল আওয়াল তালুকদার, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা হুমায়ুন কবির, উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী সহ সংশ্লিষ্ট বিভাগীয় উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন। আজ শুক্রবার সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৮ম বৈঠক কক্সবাজারে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।