রামগড়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা

13

রামগড় ও আনোয়ারা প্রতিনিধি

রামগড় পৌরসভার নজিরটিলা গ্রামে অবৈধভাবে পাহাড় কাটা ও আবাসিক এলাকায় বালু উত্তোলনের দায়ে জসিম উদ্দিন (৫৭) প্রকাশ বাঘা জসিম নামে এক ব্যক্তিকে পৃথক দুই মামলায় ৩ লাখ টাকা জরিমানা করেছে। পরে জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় অভিযুক্তকে সাজা পরোয়ানামূলে কারাগারে প্রেরণের নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।
গতকাল সোমবার বিকেল সাড়ে ৪ টার সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এ দন্ড প্রদান করেন। দন্ডপ্রাপ্ত জসিম উদ্দিন প্রকাশ বাঘা জসিম পৌরসভার নজিরটিলা গ্রামের মো. আবদুল হকের ছেলে।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পরিবেশ সংরক্ষণ আইনে পাহাড় কাটায় ২ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ (খ) ধারা লংঘণের অপরাধে এই আইনের ১৫ (১) ধারায় আরো ১ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। দন্ডিত ব্যক্তি জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় অভিযুক্তকে কারাগারে প্রেরণ করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস জানান, পরিবেশ সুরক্ষায় পাহাড় কাটা আইনত দন্ডনীয় অপরাধ। অবৈধভাবে বালুসহ অন্যান্য রাষ্ট্রীয় সম্পদ রক্ষা-পাহাড় কাটা প্রতিরোধসহ পরিবেশ সুরক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
এদিকে চট্টগ্রামের আনোয়ারায় অবৈধ বালুমহালের বালু জব্দ করে নিলামে বিক্রি করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার দুপুরে উপজেলার জুঁইদন্ডী ইউনিয়নের গোদারপাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আবদুল্লাহ আল মুমিন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আবদুল্লাহ আল মুমিন বলেন, অবৈধ বালুমহালের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। তার ধারাবাহিকতায় মোহাম্মদ শফিকের অবৈধ বালু জব্দ করে নিলামে ৩ লাখ ১০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।