রাঙামাটিতে দুইজনের প্রার্থিতা বাতিল

3

রাঙামাটি প্রতিনিধি

আসন্ন ৮ মে ষষ্ঠ উপজেলা নির্বাচনে রাঙামাটিতে ২ জনের প্রার্থিতা বাতিল হয়েছে। গতকাল বুধবার যাচাই-বাছাইয়ে রাঙামাটি সদর উপজেলায় চেয়ারম্যান পদে মো. শাহজাহান এবং জুরাছড়ি উপজেলায় ভাইস চেয়ারম্যান (পুরুষ) রন্টু চাকমার প্রার্থিতা বাতিল হয়েছে। এ দুজন ছাড়া অন্য প্রার্থী সবার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেছে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসার মো. মনির হোসেন।
এবার উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট হবে রাঙামাটির ৪ উপজেলায়। উপজেলাগুলো হলো রাঙামাটি সদর, কাউখালী, বরকল ও জুরাছড়ি। এ চারটি উপজেলায় মোট প্রার্থী চেয়ারম্যান পদে ১৩, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ১৪ এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ১০ প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মধ্যে বুধবার যাচাই-বাছাইয়ে রাঙামাটি সদরে এক চেয়ারম্যান প্রার্থী এবং জুরাছড়ি উপজেলায় ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে একজনের প্রার্থিতা বাতিল হয়েছে বলে জানিয়েছে জেলা নির্বাচন অফিস।
এদিকে চার উপজেলার মধ্যে অন্য তিনটিতে একক হলেও রাঙামাটি সদরে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগের একাধিক প্রার্থী। এ উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন দলটির ৪ জন। তারা হলেন বর্তমান চেয়ারম্যান ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি শহিদুজ্জামান মহসিন রোমান, সাধারণ সম্পাদক মো. শাহজাহান, জেলা যুবলীগের আইনবিষয়ক সম্পাদক এডভোকেট বিপ্লব চাকমা ও যুবলীগ নেতা পঞ্চানন ভট্টাচার্য। এছাড়া মনোনয়নপত্র দাখিল করেছেন ২ স্বতন্ত্র প্রার্থী। তারা হলেন অন্ন সাধন চাকমা ও সুফিয়া কামাল ঝিমি।
এছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগের ৩ জন। তারা হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান যুবলীগ নেতা দুর্গেশ^র চাকমা, মনিরুল ইসলাম মনির ও রিদওয়ানুল হক সেলিম। স্বতন্ত্র হিসাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন চন্দ্রজিৎ চাকমা, দয়াময় চাকমা ও পলাশ কুসুম চাকমা। ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, মনিকা আক্তার ও রিতা চাকমা। এ তিন প্রার্থী সবাই স্বতন্ত্র বলে জানা গেছে।
অন্য তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে একক হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ প্রার্থীরা। এগুলোর মধ্যে কাউখালী উপজেলায় আওয়ামী লীগের বর্তমান চেয়ারম্যান শামসুদ্দোহা চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী মংসুইউ চৌধুরী, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে আওয়ামী লীগের অংপ্রু মারমা, স্বতন্ত্র কেএম আসিফ নেওয়াজ, মো. ফিরোজ আহাম্মদ ও হ্লাথোয়াই মারমা, ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে এ্যানী চাকমা কৃপা, জান্নাতুল ফেরদৌস ও নিংবাইউ মারমা, জুরাছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের জ্ঞানেন্দু বিকাশ চাকমা, বর্তমান চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা (স্বতন্ত্র) ও কেতন চাকমা, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে কামিনী রঞ্জন চাকমা ও রন্টু চাকমা (আ.লীগ), ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে অনিতা দেবী চাকমা ও জ্যো¯œা তালুকদার এবং বরকল উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের সাবেক চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমা ও বর্তমান চেয়ারম্যান বিধান চাকমা (স্বতন্ত্র), ভাইস চেয়ারম্যান (পুরুষ) জ্ঞান জ্যোতি চাকমা ও পুলিন বিহারী চাকমা, ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে রাখি চাকমা ও সুচরিতা চাকমা মনোনয়নপত্র জমা দিয়েছেন।
নির্বাচনি তফসিল অনুযায়ী আপিল করা যাবে ১৮-২০ এপ্রিল, নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ এপ্রিল ও প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে।