রাউজান পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা মডেল সারাদেশে বাস্তবায়নের নির্দেশনা

25

রাউজান প্রতিনিধি

রাউজান পৌরসভার বর্জ্য সংগ্রহ, অপসারণ এবং ব্যবস্থাপনা কার্যক্রমের পদ্ধতি ও মডেল সারাদেশের সকল পৌরসভাসমূহকে বাস্তবায়ন করতে নির্দেশনা প্রদান করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গতকাল রবিবার এ সম্পর্কিত চিঠি পৌরসভায় এসেছে বলে জানিয়েছেন রাউজান পৌরসভার সচিব অনিল চন্দ্র ত্রিপুরা।
জানা যায়, রাউজান পৌরসভাকে একটি আধুনিক, পরিচ্ছন্ন ও স্বাস্থ্য সম্মত পৌরসভায় রূপান্তরিত করতে পচনশীল ও অপচনশীল আবর্জনা নগদ অর্থের বিনিময়ে ক্রয় করেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। ইতোমধ্যে প্রায় ৮০ হাজার বস্তা সংগ্রহ করা হয় ব্যতিক্রমী এই কার্যক্রমটির মাধ্যমে। এটি এখনও চলমান রয়েছে। এসব আবর্জনা থেকে রিসাইকেলিং করার মাধ্যমে পৌরসভাকে আয়বর্ধক করার উদ্যোগ নেন মেয়র পারভেজ। আর এ কার্যক্রমকে মডেল হিসেবে ধরে নিয়ে সারাদেশের সকল পৌরসভায় বাস্তবায়নে স্থানীয় সরকার মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে। প্রকল্প কমিটির পরিচালক একেএম রেজাউল ইসলাম স্বাক্ষরিত এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেন।
এ বিষয়ে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে পৌরসভাকে একটি পরিচ্ছন্ন ও আধুনিক এবং স্বাস্থ্যসম্মত পৌর শহর করতে আমরা যে উদ্যোগ নিয়েছি, তা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধিরা দেখে গেছেন। এই কার্যক্রমটিকে তারা সারাদেশের পৌরসভার জন্য মডেল হতে পারে বলেও জানিয়েছিলেন। এ জন্য আমাদের সম্মাননাও দেয়া হয়। পরে এই কার্যক্রমটি যাতে সারাদেশের পৌরসভাগুলো অনুসরণ করে এবং তা বাস্তাবায়ন করে সে উদ্যোগ নেয় মন্ত্রণালয়। এটিরই প্রজ্ঞাপন আমরাও পেলাম। এর মধ্যদিয়ে রাউজানবাসী গর্বিত হলো।
এদিকে চলমান এ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল রবিবার সন্ধ্যায় প্রায় শতাধিক বস্তা ক্রয় কর্মসূচির উদ্বোধন করেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। এসময় রাউজান পৌরসভার কাউন্সিলর জানে আলম জনিসহ পৌরসভার কর্মকর্তা, কর্মচারিরা উপস্থিত ছিলেন।