যৌতুক চেয়ে দন্ডিত স্বামী

9

নিজস্ব প্রতিবেদক

৫০ হাজার টাকা যৌতুকের দাবিতে স্ত্রীকে মারধরের ঘটনায় স্বামীকে সাজা ও জরিমানা করেছেন আদালতের বিচারক। গতকাল সোমবার মহানগর ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালত আসামিকে ১ বছর ২ মাসের সশ্রম কারাদন্ড এবং ৫ হাজার টাকা জরিমানা করেন। জরিমানার টাকা অনাদায়ে আরো এক মাসের কারাদন্ডাদেশ দেন আদালতের বিচারক। সাজাপ্রাপ্ত আসামি হচ্ছেন চাঁদপুর জেলার আবদুস সোবহানের ছেলে মোহাম্মদ আনোয়ার হোসেন (৪৭)।
লিগ্যাল এইড চট্টগ্রামের তত্বাবধানে পরিচালিত এই মামলায় দায়িত্ব পালনকারী প্যানেল আইনজীবী অ্যাড.মো. সালাহ উদ্দিন চৌধুরী রোকন জানান, মামলায় আসামির বিরুদ্ধে আনা অভিযোগ আমরা সাক্ষ্য প্রমাণ সহকারে আদালতের সামনে উপস্থাপন করতে সক্ষম হয়েছি। এ কারনে আদালতের বিচারক তাকে উল্লেখিত সাজা ও জরিমানা প্রদান করে রায় দিয়েছেন।
মামলার বিবরণ থেকে জানা গেছে, ২০১৭ সালের ১ জুলাই সকাল ১০ টায় বাদীনি জাহেদা বেগমের (৩৯) লালখান বাজার মতিঝর্ণাস্থ বাসায় ৫০ হাজার টাকা যৌতুকের দাবিতে তাকে মারধর করেন আসামি। এরপর ভাড়া বাসা থেকে চলে যায় আসামি আনোয়ার। এই ঘটনায় একই বছরের ১২ জুলাই আদালতে মামলা ঠুকে দেন জাহেদা বেগম। ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের মধ্যদিয়ে বিচারকাজ শুরু হয় এই মামলায়। গতকাল সোমবার রায় ঘোষণা করা হলো।
এই বিষয়ে অ্যাড. সালাহ উদ্দিন চৌধুরী রোকন বলেন, ১৯৮০ সালের যৌতুক নিরোধ আইনের ৪ ধারায় প্রদত্ত রায়ে আসামিকে সাজার পাশাপাশি জরিমানাও করা হয়। মামলাটি প্রমাণ করতে রাষ্ট্রপক্ষ মোট ৩ জন সাক্ষীকে আদালতে উপস্থাপন করেন।