মা ও শিশু হাসপাতালে অচলাবস্থার অবসান

36

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ৪০তম সাধারণ সভা অনুষ্ঠান ও পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এস এম মোরশেদ হোসেনের দায়িত্ব পালনের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করল আদালত। একই সাথে উল্লেখিত দু’টি বিষয়ের উপর এর আগে দেয়া আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশও খারিজ করা হল। চিকিৎসা সেবায় অনন্য প্রতিষ্ঠান হিসেবে খ্যাত এ হাসপাতালে চিকিৎসা সেবাসহ সার্বিক বিষয়ে অচলাবস্থা সৃষ্টি হয় মামলা দায়ের করার পর থেকে। গতকাল বৃহস্পতিবার মামলা ও স্থগিতাদেশ খারিজের মধ্যদিয়ে এ অচলাবস্থার অবসান হল। এ নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ, কর্মকর্তা-কর্মচারি ও চিকিৎসাধীন রোগীরা। চট্টগ্রামের ২য় সিনিয়র সহকারী জজ আদালত গতকাল এ আদেশ প্রদান করেন।
আদালত থেকে প্রাপ্ত তথ্য মতে, হাসপাতাল পরিচালনা কমিটির সদস্য মো. সাজ্জাদ আলী ও আনোয়ারুল হক গত ১৬ জুন আদালতে মামলাটি দায়ের করেন। মামলার আরজিতে বাদীরা চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ৪০তম সাধারণ সভা অনুষ্ঠান ও ভারপ্রাপ্ত সভাপতি এস এম মোরশেদ হোসেনের দায়িত্ব পালনের উপর স্থগিতাদেশ চান।নিয়ম অনুযায়ী শো’কজ করা হয় সংশ্লিষ্টদেরকে। এ নিয়ে আদালতে শুনানি শেষে বিষয় দু’টির উপর স্থগিতাদেশ দেন বিচারক। এর ফলে গত এক সাপ্তাহ হাসপাতালের সার্বিক কর্মকান্ডে অচলাবস্থার সৃষ্টি হয়। চিকিৎসা সেবা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ে রোগী ও তাদের আত্মীয় স্বজনের। এ হাসপাতালে চলমান করোনা রোগীদের চিকিৎসা সেবায়ও অচলাবস্থার ছাপ পড়ে।
এদিকে বিবাদীর পক্ষে শো’কজের জবাব দিতে গিয়ে হাসপাতালে চিকিৎসা সেবায় অচলাবস্থার বিষয়টি তুলে ধরে আইনজীবী মোহাম্মদ আরিফ উদ্দিন। সাথে ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এনামুল হক ও সাধারণ সম্পাদক এডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিন। গত ২২ জুন এ নিয়ে বিস্তারিত শুনানি শেষে বাদীপক্ষের মামলা খারিজ করে দেন আদালতের বিচারক। একইসাথে সাধারণ সভা অনুষ্ঠান ও ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালনের বিরুদ্ধে দেয়া স্থিতাবস্থার আদেশটিও খারিজ করা হয়।
এ বিষয়ে এডভোকেট মোহাম্মদ আরিফ উদ্দিন জানান, এ অঞ্চলে হাজার হাজার মানুষের চিকিৎসা সেবার প্রাণকেন্দ্র মা ও শিশু হাসপাতাল নিয়ে বাদীপক্ষের করা মামলা খারিজ করে দেয়ায় হাসপাতালে চিকিৎসা সেবাসহ সার্বিক বিষয় নিয়ে সৃষ্ট অচলাবস্থার অবসান হল।