মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে তুরস্কের নাগরিক ঢাকায় হাসপাতালে ভর্তি

10

পূর্বদেশ ডেস্ক

বিদেশ থাকা আসা এক ব্যক্তিকে মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে ঢাকার মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে নেওয়া হয়েছে। তার নমুনা নেওয়া হয়েছে জানিয়ে হাসপাতালের এক কর্মকর্তা বলেছেন, নমুনা পরীক্ষার প্রতিবেদন পেতে ২৪ ঘণ্টা লাগবে।
তুরস্কের নাগরিক ওই ব্যক্তি গতকাল মঙ্গলবার ঢাকার শাহজালাল বিমানবন্দরে নামার পর সন্দেহ হলে স্বাস্থ্য কর্মকর্তারা তাকে সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেন। টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বেলা ১২টায় শাহজালাল বিমানবন্দরে নামেন ওই ব্যক্তি। ইমিগ্রেশন পার হওয়ার সময় সন্দেহ হলে তাকে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়।
বিমানবন্দরের হেলথ সেন্টারের স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ সাংবাদিকদের বলেন, ৩২ বছর বয়সী ওই ব্যক্তিকে মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে বিমানবন্দরের হেলথ ডেস্কে আনা হয়। পরে আমরা তাকে সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দিই। খবর বিডিনিউজ।
সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক মো. মিজানুর রহমান বিকালে সাংবাদিকদের বলেন, এই ব্যক্তির হাত, কনুই, পা, হাঁটুর ত্বকে ফুসকুড়ি রয়েছে। সেজন্যই হয়ত তাকে মাঙ্কিপক্সের রোগী বলে সন্দেহ করা হয়েছে। তবে ওই ব্যক্তির জ্বরসহ অন্য কোনো উপসর্গ নেই জানিয়ে তিনি বলেন, তিনি স্বাভাবিক রয়েছেন।
বিদেশি ওই ব্যক্তির নমুনা আইইডিসিআরের একটি দল সংগ্রহ করেছে জানিয়ে মিজানুর বলেন, এর আরটিপিসিআর পরীক্ষা হবে। রিপোর্ট পেতে কমপক্ষে ২৪ ঘণ্টা লাগবে। তারপরই নিশ্চিত হওয়া যাবে যে রোগীটি মাঙ্কিপক্সের রোগী কি না। ওই বিদেশিকে এখন হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানান তিনি।
করোনা ভাইরাস মহামারির মধ্যে মাঙ্কিপক্স আতঙ্ক ছড়ালেও বাংলাদেশে এখনও কারও মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর আসেনি।