মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের ঢাকা দৌড়!

26

সাতকানিয়া প্রতিনিধি

৭ম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য সাতকানিয়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রাত্যাশীরা ঢাকা মিশনে নেমেছেন। নির্বাচনের গুঞ্জন শুরু হওয়ার পর থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের সম্ভাব্য প্রার্থীরা মাঠ চষে বেড়ালেও এখন তারা মাঠ ছেড়ে ঢাকায় ছুটছেন। আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ, জমা ও সিনিয়র নেতাদের অনুকম্পা পেতে এই দৌড়ঝাঁপ। ২-৪ ফেব্রুয়ারি দলীয় মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণ ও জমাদানের সময় ঘোষণা করে আওয়ামী লীগ। সেই ফরম সংগ্রহ ও জমাদানের জন্যই মূলত সম্ভাব্য প্রার্থীরা ঢাকায় ছুটে গেছেন- এমনটাই জানালেন সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী।
সাতকানিয়া উপজেলায় ১৭টি ইউনিয়নের মধ্যে মামলা জটিলতায় এওচিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন দেরিতে হওয়ায় বর্তমানে মেয়াদপূর্ণ না হওয়ায় ৭ ফেব্রুয়ারি নির্বাচন হচ্ছেনা সেখানে। চরতী, খাগরিয়া, নলুয়া, কাঞ্চনা, আমিলাইষ, মাদার্শা, ঢেমশা, পশ্চিম ঢেমশা, কেঁওচিয়া, কালিয়াইশ, ধর্মপুর, বাজালিয়া, পুরানগড়, ছদাহা, সাতকানিয়া ও সোনাকানিয়া ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ১৬টি ইউনিয়নে সর্বমোট ভোটার রয়েছে ২ লাখ ৪৬ হাজার ২৫০ জন। এর মধ্যে ১ লাখ ৩১ হাজার ৭৯৩ পুরুষ ও ১ লাখ ১৪ হাজার ৪৫৭ জন মহিলা।
গত ইউপি নির্বাচনে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা অংশ নিলেও নির্বাচনে প্রশাসনের পক্ষপাতিত্বের অভিযোগ এনে সারা দেশে এবারের ইউপি নির্বাচনে অংশ নিচ্ছে না তারা। ফলে বিএনপি, জামায়াত কিংবা এলডিপি সমর্থিত কোন প্রার্থী এবারে মাঠে নেই। তবে প্রতিটা ইউনিয়নে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা দলীয় মনোনয়ন প্রত্যাশার পাশপাশি দলীয় কর্মসূচী, সামাজিক অনুষ্ঠান ও পারিবারিক অনুষ্ঠানে নিজদের উপস্থিতি বাড়িয়েছে।
সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী বলেন, আমরা দলের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী প্রতিনিধি সভা করেছিলাম। সেখানে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত দল ও অঙ্গ সংগঠনের নেতারা দলীয় মনোনয়ন প্রত্যাশা করে নাম জমা দিয়েছেন। আমরা সেখান থেকে পরামর্শ করে জনপ্রিয় ও ক্লিন ইমেজের নেতাদের নাম জেলা সংগঠনের কাছে প্রেরণ করেছি। জেলা কমিটি কেন্দ্রীয় কমিটির কাছে নামের তালিকা প্রেরণ করবে। এরপর দলের মনোনয়ন বোর্ড পর্যালোচনা করে প্রার্থী তালিকা চূড়ান্ত প্রকাশ করবে। জনপ্রিয় ও ক্লিন ইমেজের নেতাদেরই দলীয় মনোনয়ন দিবে বলেই আমাদের বিশ্বাস।
উপজেলার কেওচিয়া ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ওসমান আলী বলেন, আমি দলীয় নির্দেশনা ও আমার সমাজসেবা কর্মের অংশ হিসেবে দীর্ঘদিন এলাকায় কাজ করেছি। দলীয় মনোনয়নের জন্য ঢাকায় আসছি। দলের মনোনয়ন পেলে বিজয়ী হতে পারব ইনশাআল্লাহ।
গত ২৯ ডিসেম্বর নির্বাচন কমিশন ৭ম ধাপের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী সাতকানিয়ায় ১২ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল, ১৫ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই, ২২ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহার, ২৩ জানুয়ারি প্রতীক বরাদ্ধ ও ৭ ফেব্রæয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।