ভাষা শহীদ ও ভাষা সৈনিকের তালিকা তৈরির নির্দেশ

21

ভাষা শহীদ ও ভাষা সৈনিকের পূর্ণাঙ্গ তালিকা করে তা আগামী ছয় মাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে আহব্বায়ক করে এ বিষয়ে একটি কমিটি গঠন এবং ওই কমিটিকে দুই মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল রবিবার বিচারপতি এফ আর এম আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই নির্দেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুবীর নন্দী দাস। সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী ইশরাত হাসান। এর আগে ২৭ ফেব্রূয়ারি দেশের ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ভাতা ও ভাষা আন্দোলনের স্মৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে এবং ভাষা শহীদ ও ভাষা সৈনিকের পূর্ণাঙ্গ তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশনা চেয়ে একটি রিট দায়ের করা হয়। খবর বাংলা ট্রিবিউনের
রিট আবেদনে বলা হয়, বাংলা ভাষার মাধ্যমেই আমরা ভাব ও বাক প্রকাশ করে থাকি। আমাদের চিন্তা, বিবেক ও ভাব প্রকাশের স্বাধীনতাকে সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। আমাদের এই মৌলিক অধিকার যে বীর সন্তানদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে তাদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ও সম্মাননা দেওয়া আমাদের পরম দায়িত্ব ও কর্তব্য।
রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়।