ব্যারিস্টার নাজমুল হুদা আর নেই

11

আশি বছর বয়সে থেমে গেল আলোচিত রাজনীতিবিদ ব্যারিস্টার নাজমুল হুদার জীবন। গতকাল রবিবার রাত পৌনে ১১টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্নালিল্লাহি… রাজিউন)। স্কয়ার হাসপাতালের জনসংযোগ বিভাগ থেকে এ খবর নিশ্চিত করা হয়।
বিএনপির প্রতিষ্ঠাকালীন স্থায়ী কমিটির সদস্য শেষ জীবনে
দল থেকে ছিটকে পড়ে ‘তৃণমূল বিএনপি’ নামে দল গঠন করে ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছাকাছি আসেন। কয়েক
বছরের আইনি লড়াই শেষে
গত ১৬ ফেব্রুয়ারি এই দলটি নির্বাচন কমিশন থেকে নিবন্ধন পায়। রাজনীতির পাশাপাশি রাজধানীর ৩৩ তোপখানা রোডে ‘চেন্সারি চেম্বার’ নামে অফিস খুলে আইনি সেবা দিতেন নাজমুল হুদা। এই চেম্বারে নাজমুল হুদার জুনিয়র ফরহাদ হোসেন জানান, গত শুক্রবার সন্ধ্যায় এই রাজনীতিককে হাসপাতালে ভর্তি করা হয়। কী সমস্যায় তাকে স্কয়ারে নিতে হয়েছে, সেটি নিশ্চিত করতে পারেননি তিনিও।
আরেক জুনিয়র শিউলি খানমও জানাতে পারেননি কী জটিলতা নিয়ে নাজমুল হুদাকে হাসপাতালে নিতে হয়েছিল। হাসপাতালের তথ্যকেন্দ্র থেকেও এই তথ্য জানানো হয়নি। খবর বিডিনিউজ’র
নাজমুল হুদার এপিএস মো. শামীম আহসান জানান, রাতে মরদেহ ধানমন্ডি বাসভবনে রাখা হবে। আজ সোমবার ধানমন্ডি সাত মসজিদ রোডের মসজিদে হবে জানাজা। সেখান থেকে নাজমুল হুদা শেষবারের জন্য ফিরবেন নিজ এলাকা দোহারে। সেখানে বাদ জোহর আরেক দফা জানাজা শেষে শাইনপুকুর গ্রামে সমাহিত করা হবে। দীর্ঘদিন ধরেই নাজমুল হুদা অসুস্থ ছিলেন বলেও জানান শামীম আহসান।
বিএনপি গঠনের সময়ই দলটিতে যুক্ত হন ব্রিটেন থেকে আইনে ডিগ্রি নিয়ে আসা নাজমুল। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান দলের নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে নিয়েছিলেন তাকে। ১৯৯১ সালে ও ২০০১ সালে বেগম খালেদা জিয়ার সরকারে মন্ত্রীও ছিলেন তিনি। তবে মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় ফিরেছিলেন তিনি।
২০১২ সালে বিএনপির সঙ্গে সম্পর্ক চুকে বিএনএফ নামে নতুন দল গঠন করেন হুদা। পরে সেই দল থেকে তাকেই বহিষ্কার করে ২০১৪ সালে এমপি হন দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।
এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের জোটে ভেড়ার চেষ্টা করেন হুদা। তাতে সফল না হওয়ার পর গঠন করেন ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন দল।
উচ্চ আদালতের নির্দেশনায় রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন পেল বিএনপির এক সময়ের নেতা নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’।