বৈশাখী মেলা-একই সমতলে বাঙালিয়ানা

5

অধ্যক্ষ আবু তৈয়ব

জনগণের মানসিকতা ইচ্ছা মত বদলায় না। তার অতীতের কিছু টান থাকে। তাই আমরা নগরায়নের আধুনিক সমাজে পোষাকি হয়ে পড়লেও ভেতরের মানুষটি অতীতমুখী থেকে যায়। সেই অতীতমুখীতার জন্য এখনকার নিরস জীবনকে তাতানোর অন্যতম ক্ষেত্র হলো মেলা। মেলা কী করে ? ধর্ম, বর্ণ, জাতপাত ও বয়সের সব কাঠামো ভেঙ্গে মুখোশের আড়ালে থাকা প্রকৃত মানুষটাকে বাইর করে নিয়ে আসে। আর সেই প্রকৃত মানুষদের মধ্যে কোন হিংসা, বিদ্বেষ ও বৈষম্য থাকতে পারে না। তাই মানুষদের ভেতরে চাপা পড়ে থাকা নানা তাড়না ও ইচ্ছাগুলো মেলায় বাঁধ ভেঙ্গে পড়ে। আর বাঁধভাঙা তাড়না-ইচ্ছাগুলো গাঙ্গের ঢেউ এর উচ্ছ্বাসে মেলায় আমাদের ঘুরায়ে চলে। তখন নানা মানসিক চাপ থেকে মুক্ত হতে পারি, মানুষগুলো প্রথাগত কাঠামোর চাপ থেকে বাইর হয়ে একে অপরের আপন হয়ে ওঠে, সুহৃদ হয়ে ওঠে। ভাল লাগে জগতকে, আনন্দময় হয়ে ওঠে তখন আমাদের জীবন । সেই আনন্দে আবগাহনের সুযোগ এসে যায় বাঙালির প্রাণের অন্যতম মেলা, বৈশাখী মেলাতেও। আমাদের সুন্দর অনুভূতিগুলো কবিতার অনুরণনে নব সজ্জায় সজ্জিত হয়ে উঠে – ‘এসো, এসো, এসো হে বৈশাখ/তাপস নিঃশ্বাস বায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, /বৎসরের আবর্জনা দূর হয়ে যাক, যাক পুরাতন স্মৃতি,/ যাক ভুলে যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক। /মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।’-(রবীন্দ্রনাথ ঠাকুর) ) ‘প্রলয়োল্লাস’ কবিতায় নজরুল বলেছেন, ধ্বংস আর যুদ্ধ থেকেই নতুনের সৃষ্টি হয়! তেমনই বাংলা নববর্ষের কালবৈশাখী ঝড় বা রুদ্র রূপ থেকেই অনুপ্রেরণা পায় বাঙালি। ‘ধ্বংস দেখে ভয় কেন তোর? প্রলয় নূতন সৃজন-বেদন!/আসছে নবীন জীবন হারা অসুন্দরে করতে ছেদন।/তাই সে এমন কেশে বেশে/প্রলয় বয়েও আসছে হেসে/মধুর হেসে।/ভেঙ্গেও আবার গড়তে জানে সে চির-সুন্দর।/ তোরা সব জয়ধ্বনি কর!/তোরা সব জয়ধ্বনি কর!/এ ভাঙ্গা-গড়া খেলা যে তার কিসের তবে ডর?/ তোরা সব জয়ধ্বনি কর।’-(প্রলয়োল্লাস)
কৃষিক্ষেত্রে বৈশাখ মাসের গুরুত্ব অনেক। বৃক্ষের ক্ষেত্রেও নব উদ্যমে নতুন জীবন শুরু হয়- নতুন পাতা গজিয়ে। একটি খনার বচন বলতেই পারি- ‘মাঘে মুখী, ফালগুনে চুখি, চৈতে লতা, বৈশাখে পাতা’। আরও কয়েকটি খনার কথা উল্লেখ করা যায়- (১) ‘বৈশাখের প্রথম জলে, আশুধান দ্বিগুণ ফলে’ (২) ‘পৌষের কুয়া বৈশাখের ফল। যদ্দিন কুয়া তদ্দিন জল। শনিতে সাত মঙ্গলে/(বুধ) তিন। আর সব দিন দিন’।এভাবে বাঙালির বৈশাখী চেতনাকে সমৃদ্ধ করেছেন,নব নব পল্লবে সজ্জিত করে রাঙিয়ে তুলেছেন কবিতার চরণে বাঙালির হাজার বছর নির্যাসে বেড়ে উঠা কবিরা, গৌরাবন্বিত করেছেন বাঙালিত্বকে। আর বৈষম্য, বন্ধুর নানা ভেদাভেদের মানসিকতায় এনেছে ঐক্য আর বাঙালি চেতনাকে করেছে প্রজ্জ্বলিত ও নিয়ে গেছে একই সমতলে, যেখানে ধনী-নির্ধন, ব্রক্ষ-শুদ্র একই নাগরদোলায় ঘুরতে পারে, একই চায়ের কাপে চুমুক লাগাতে পারে, একই কামার-কুমার থেকে দা, হাড়ি-পাতিল কিনতে পারে। নানা ভাবনা-চেতনার ঝর্ণা এইভাবে বাঙালিয়ানার একই মোহনায় মিলিত হয় এই সব মেলাপার্বনে । একটি ঘটনার কথা মনে পড়ে গেল। উচ্চ পদস্থ আমার এক বাল্যকালের বন্ধুকে মেলায় ঘুরাফেরা করতে দেখা গেল। মুখে আমলার গম্ভীর চাপ, নিরস চেহারা। সংকোচে তার সামনে যেতে চাইলাম না। আমাকে তার নজরে পড়তেই তাঁর চেহারায় বিদ্যুতের চমক খেলে গেল। হারানো মানিক খুঁজে পাওয়ার মতো মফিজ, মফিজ বলে উচ্চ স্বরে চেচাতে লাগল। এমন আন্তরিক উদ্যতপূর্ণ আহবানে কে সাড়া না দিয়ে থাকতে পারে। আলাপের ফাঁকে একসাথে মেলার চায়ের কাপে ঝড় তুলতে হলো। দুই জনই অতীতের স্মৃতিভরা নদীতে সাঁতরিয়ে চললাম। খোশগল্পে ডুব দিয়ে স্মৃতির কলসি ভাঙ্গা নগণ্য মাটির টুকরাকে দামি ও চকচকে হীরার টুকরার স্মৃতি বানিয়ে অট্টহাসিতে ফেটে পড়লাম।
অন্য একটি বিস্ময়ে ভরা ঘটনা। ঘটনা বলব, না স্মৃতি বলব বোঝে উঠতে পারছি না। ঘটনাই বলি। অফিসের পাশের গলিরমুখে এক ভিখারিকে মাঝে মাঝে কিছু অর্থ দিতাম। বেশি দিন হয়ে যাওয়ায় পরিচিত জন হয়ে উঠল। সাথে থাকা তার ছোট্ট মেয়েটিও মাঝে মাঝে বাবার শিখিয়ে দেওয়া সালামটি দিতে কপালে হাত তুলত। আমিও কখনও কখনও মনের অজান্তে হাত নেড়ে সালামের জবাব দিতাম হয়তো। এক বৈশাখী মেলায় আমার ছেলেকে খেলনা কিনে দেয়ার সময় সেই বাবা-মেয়ের দেখা। দুইজনের সাথে চোখাচোখি হতেই মিট করে হেসে ফেললাম। আমার একহাত আমার স্কুল পড়ুয়া ছেলে ধরে রেখেছে। অন্য হাত দিয়ে তাদের কিছু দেব বলে পকেটে হাত ঢুকালাম। হঠাৎ থেমে গেল সেই হাত, পকেট থেকে হাত বাইর করা যাচ্ছিল না। মেয়েটির ফিতা বাধা রঙিন হাতে দুই/তিনটি খেলনার দিকে নজর পড়ল। মেয়ের বাবা পিতৃত্বের আভামাখা মুখে কেমন জানি তৃপ্তির হাসি হেসে যাচ্ছে। এক হাতে মেয়েকে ধরা, অন্যহাতে হাড়িপাতিল। আমি আমার সন্তানকে নিয়ে মেলায় আনন্দ করছি, সেও তো তার মেয়েকে নিয়ে মেলায় এসেছে, তৃপ্তি ভরামুখ নিয়ে হেসে যাচ্ছে। তাদের সেই আনন্দে আমার সামান্য ভিক্ষা তাদের প্রকৃত মানুষ সত্তাকে ভেঙ্গে দেবে না তো? সে তো এই পিতা হিসাবে মেয়েকে মেলায় ঘুরতে এসেছে। তাকে এখন কিছু ভিক্ষা দিলে তার পিতৃত্ব হারিয়ে ভিখারি দশা হয়ে গেলে দুই পিতারই তো লজ্জায় পড়তে হবে। এক পিতা আর এক পিতাকে ভিক্ষা দিতে পারে না। তবে বকশিস দিতে পারে। তা ভাবনায় আসতেই পকেটের হাতটা নড়ে উঠল, একটি নতুন একশত টাকার নোট নিয়ে। মেয়েটিকে তা দিয়ে বললাম এটা দিয়ে তোমার মায়ের জন্য কিছু কিনে নিও, ধরো, টাকাটা রাখ। মেয়েটির চোখ খুশিতে চক চক করে উঠল। যাওয়ার সময় হঠাৎ মেয়েটির বাবা আমার ছেলের মাথায় হাত দিয়ে দোয়া করে বলল ‘তুমি অনেক বড় হও’। মেলায় এক পিতা ছোট্ট মেয়েটিকে নিয়ে ভিড়ে মিশে গেল, আরেক পিতা ছেলের হাত ধরে মেলায় আসা পিতাদের দিকে তাকিয়ে থাকল।
মোগল স¤্রাট আকবর (১৫৫৬-১৬০৫) বাংলা সনের প্রবর্তন করেন। সম্রাট আকবর সিংহাসন আরোহণের সময় (৯৬৩ হিজরি) ‘ফসলি সন’ নামে যে সন প্রবর্তন করেন- যা কালক্রমে ‘বাংলা সন’ নামে পরিচিতি লাভ করে। তখন হিজরি সনের ভিত্তিতে এ দেশে বছর গণনা হতো। হিজরি বছর সৌর বছর থেকে ১১ দিন ছোট হওয়ায় কৃষির হিসাব-নিকাশ এলোমেলো হয়ে যেত। এতে কৃষকদের ‘ফসলি সন’ গণনায় সমস্যা তৈরি হয়। ফলে কৃষকের কাছ থেকে জমিদারের খাজনা আদায় করতেও সমস্যা দেখা দেয়। জমিদার ও কৃষকদের সুবিধার্থে ও এই সমস্যা দূর করতে মূলত বাংলা সনের প্রবর্তন করা হয়। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ কৃষিপ্রধান দেশ। তাই, বাংলা নববর্ষের উৎসবের আমেজটা কৃষকের একটু বেশিই থাকে।
জল হাওয়া মাটি ছাড়া কোন জীব বাঁচে না। মেলা, উৎসব ও জীবনাচার তথা সংস্কৃতি ছাড়া কোন মানুষ বাঁচতে পারে না। বাঁচলেও মানসিকভাবে দিগম্বর মানুষ হিসাবে বাঁচে। সেই বাঁচা তো বাঁচা নয়। পশুসম বাঁচা। তাই আত্মার পুষ্টির জন্য, ব্যক্তি মানুষ সমাজমুখী হয়ে উঠার জন্য, বৈষম্যহীন চেতনায় প্রসারিত হওয়ার জন্য বাঙালি সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক এই মেলার সার্বজনীন ভূমিকা রয়েছে। এই মেলায় ফিরে যেতে হয়। যা আমাদের বাঙালিয়ানাকে উজ্জীবিত করে। একই সমতলের চেতনায় একতাবদ্ধ হওয়ার মানসিকতা গড়ে তুলে এই মেলা। তাই বাঙালিরা মেলায় গিয়ে নির্মল আনন্দ উপভোগ করে। যে উপভোগে বাঙালির বিচিত্র চেতনায় ঐকতান ঘটায়। মানুষে মানুষে জাত, পাত ও বর্ণের বিভেদ রেখা মুছে দেয়। তাই মেলাগুলো বাঙালির প্রাণের মেলা হয়ে উঠে। জাতপাতে মানুষের প্রাণের উচ্ছ্বাস থাকে না, জাতপাত শুধু মানুষ মানুষকে অতিক্রম করার জন্য উৎপীড়িত করে ও উসকিয়ে দেয়। কিন্তু বহুত্বে মিলনের চেতনা প্রবাহে সবাই একসাথে থাকতে যেমন পারে সমাজকে নিয়ে এগুতেও পারে। সেভাবে থাকার উপলব্ধিকে শানিত করার জন্য ও বাঙালি চেতনার জাড্যতা দূর করে জাগরণে সমৃদ্ধি আনার জন্য বছর ঘুরে মেলাগুলো ফিরে আসে যা বাঙালি সংস্কৃতিকে শক্তি যোগায় উন্নয়নের পথে চলতে, সমৃদ্ধির ঐকতান গড়ে তুলতে।

লেখক : শিক্ষাবিদ ও কলামিস্ট
অধ্যক্ষ,খলিলুর রহমান মহিলা (ডিগ্রি)কলেজ