বেশি দামে পণ্য বিক্রি জরিমানা ১১ প্রতিষ্ঠানকে

52

অতিরিক্ত দামে নিত্যপণ্য বিক্রির অভিযোগে ১১ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল শনিবার নগরীর বিশ্ব কলোনি, সেভেন মার্কেট, আকবরশাহ্, কর্নেলহাট কাঁচাবাজার, নেভি হাসপাতাল গেট বাজার, স্টিলমিল বাজার, বন্দরটিলা বাজার ও বাহাদুরশাহ্ কলোনি বাজার এলাকায় তদারকিমূলক অভিযানে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, বেশি দামে মাস্ক বিক্রিয়, নকল চেরি ও মেয়াদ উত্তীর্ণ পণ্য রাখার দায়ে এসব প্রতিষ্ঠানকে মোট ২৪ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ পণ্য ও নকল চেরি ধ্বংস করা হয়।
অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক নাসরিন আক্তার, পাপীয়া সুলতানা লীজা এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযানের নেতৃত্ব দেন।
অভিযানে নগরীর বিশ্ব কলোনি এলাকার ইউরেকা ফার্মেসিকে ৬০ টাকার মাস্ক ১২০ টাকায় বিক্রয় করায় ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। সেভেন মার্কেটের ব্যবসায়ীবৃন্দকে মূল্য তালিকা প্রদর্শন করতে অনুরোধ করা হয়। কর্নেলহাট কাঁচাবাজারের ব্যবসায়ীবৃন্দকে যৌক্তিক দামে পণ্য বিক্রয় ও মূল্য তালিকা প্রদর্শন করতে অনুরোধ করা হয়। উপস্থিত ক্রেতাসাধারণকে কোন অসাধু ব্যবসায়ী বেশি মূল্যে পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের হটলাইন নম্বর ১৬১২১ এ অভিযোগ বা তথ্য দিতে অনুরোধ করা হয়।
ইপিজেড থানার নেভি হাসপাতাল রোড এলাকার মা ফল বিতানকে নকল চেরি বিক্রয় করায় ৫ হাজার টাকা জরিমানা করে প্রায় ২ কেজি নকল চেরি (রং দেয়া করমচা) ধ্বংস করা হয়। শানু এন্টারপ্রাইজকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা, একই এলাকার আল মদিনা স্টোরকে ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
পতেঙ্গা থানার স্টিলমিল বাজারের সুবর্ণা সবজি বিতানকে হালনাগাদ মূল্য তালিকা না রাখায় ১ হাজার টাকা, একই অপরাধে হাবিব স্টোরকে ১ হাজার টাকা, বিসমিল্লাহ্ ব্রয়লারকে ২ হাজার টাকা ও আবুল হোসেন ব্রয়লারকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।
বন্দরটিলা কাঁচা বাজারের জয় ব্রয়লারকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জরিমানা করা হয়।
বাহাদুরশাহ্ কলোনি বাজারের আল আমিন স্টোরকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ৩ হাজার টাকা, নূরে মদিনা স্টোরকে মূল্য তালিকা প্রদর্শন না করা ও মেয়াদ উত্তীর্ণ নুডলস রাখায় ২ হাজার টাকা জরিমানা করে মেয়াদ উত্তীর্ণ নুডলস ধ্বংস করা হয়।