বেদখল খাস জমি উদ্ধারে দৃঢ় পদক্ষেপ নিতে হবে

10

সীতাকুন্ড প্রতিনিধি

চট্টগ্রামের ফৌজদারহাট এলাকার পোর্ট লিংক রোড সংলগ্ন ডিসি পার্কে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো ৯ দিনব্যাপী বর্ণিল ফুল উৎসবের। সমাপনী দিনের প্রধান অতিথি হয়ে চট্টগ্রামে আসা জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বলেছেন, ‘বেদখল হওয়া সরকারি মূল্যবান ভূমি উদ্ধার করে সেই ভ‚মিতে সুষভিত ফুলের উৎসব করে চট্টগ্রামের জেলা প্রশাসক যে অত্যন্ত দৃঢ় এবং সাহসী পদক্ষেপ নিয়েছেন এমন উদ্যোগ দেশের প্রত্যেক জেলা প্রশাসকদের নিতে আহŸান জানাচ্ছি। শুধু চট্টগ্রাম নয়; সারা দেশে যে সকল খাস জমি বেদখল রয়েছে সেগুলো উদ্ধারের জন্য জেলা প্রশাসকদের দৃঢ় পদক্ষেপ নিতে হবে’। গতকাল শনিবার সমাপনী অনুষ্ঠানে তিনি আরো বলেন, ব্যাপক পরিচিতি পাওয়া এই ডিসি পার্ককে পরিবেশ বান্ধব পার্ক হিসেবে গড়ে তুলতে হবে। এখানে যাতে সকল শ্রেণি পেশার মানুষ নিরাপদে ভ্রমণ ও প্রকৃতির সান্নিধ্য লাভ করতে পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা চলমান রাখতে হবে। এটি মানুষের জন্য উন্মুক্ত রেখে নানান উৎসব-পার্বন, সাহিত্য-সংস্কৃতির উন্নয়নে সহায়ক কার্যক্রমও চালাতে হবে। এতে পার্কটি সুরক্ষিত থাকবে’।
ফুল উৎসবের উদ্যোক্তা চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এই ফুল উৎসবে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আপনাদের জন্যই এ আয়োজন করা হয়েছিল। আপনাদের অংশগ্রহণে এই ফুল উৎসব পূর্ণতা পেয়েছে। আমরা সুদূর নেদারল্যান্ডস থেকে টিউলিপ বীজ এনে এই চট্টগ্রামের মাটিতে প্রথমবারের মত ফোটানোর চেষ্টা করেছি। সৃষ্টিকর্তার অশেষ কৃপায় আমরা সফল হয়েছি। এখানে ১৯৪ একর খাস জমি বেদখল ছিল। আমরা উদ্ধার করে আপনাদের জন্য এই পার্ক করার চেষ্টা করছি। আপনারা আমাদের পাশে থাকলে অচিরেই চট্টগ্রামের সকল মানুষের মূল বিনোদনের কেন্দ্র হিসেবে আমরা এই পার্ককে গড়ে তুলতে পারবো’। এসময় তিনি এই দীর্ঘ কর্মযজ্ঞের জন্য সীতাকুন্ড উপজেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, সিএমপির কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ ও চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল।
চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ডিসি পার্ক গড়ে তোলায় বিশেষ অবদান ও পরিশ্রমের জন্য উৎসাহমূলক বিশেষ সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয় সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম, এনডিসি তৌহিদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছেইন মোহাম্মদের হাতে। পরে ঘুড়ি উৎসব, ফানুশ উৎসব, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও দৃষ্টিনন্দন ফায়ারওয়ার্কস এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।