বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকায় আরও ৩ হাজার

10

 

বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকায় চতুর্থ পর্যায়ে আট বিভাগের আরও ২ হাজার ৯৭৩ জনের নাম প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ৫৫টি উপজেলার এই বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করা হয়।
তালিকায় ঢাকা বিভাগের ৯৩৮ জন, চট্টগ্রাম বিভাগের ১৭৭ জন, বরিশাল বিভাগের ১৬৭ জন, খুলনা বিভাগের ৫৬২ জন, ময়মনসিংহ বিভাগের ২০২ জন, রাজশাহী বিভাগের ৭৭৮ জন, রংপুর বিভাগের ৫৮ জন ও সিলেট বিভাগের ৯১ জন বীর মুক্তিযোদ্ধার নাম রয়েছে।
মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদনহীন বেসামরিক গেজেট অন্তর্ভুক্ত করে এই তালিকা প্রকাশ করা হয়েছে।
বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা করার সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, গত ২৫ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ এক লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের প্রথম তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর নামও রয়েছে।
বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের পাশাপাশি খন্দকার মোশতাক আহমেদ ও জিয়াউর রহমানের নামও সেখানে রয়েছে। তবে তালিকায় তাদের নামের পাশে মুক্তিযুদ্ধ পরবর্তি ‘অপকর্ম’ সম্পর্কে বিস্তারিত তথ্য লেখা থাকবে বলে তালিকা প্রকাশের সময় সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
গত ৯ মে দ্বিতীয় পর্যায়ে ৬ হাজার ৯৮৮ জন এবং ৭ জুন তৃতীয় পর্যায়ে ১২ হাজার ১১৬ জন বীর মুক্তিযোদ্ধার নাম চূড়ান্ত তালিকায় প্রকাশ করা হয়। খবর বিডিনিউজের