বিজু উপলক্ষে রাঙামাটিতে ৩ দিনের কর্মসূচি উদ্বোধন

6

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী প্রধান ধর্মীয় ও সাংস্কৃতিক উৎসব বিজু উপলক্ষ্যে তিন দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বিজু সাংগ্রাই বৈসুক বিষু সাংক্রান বিহু উদযাপন কমিটি-২০২২ এসব কর্মসূচির আয়োজন করেছে। গতকাল রোববার সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা বলেন, বাংলাদেশ বহু ভাষাভাষির দেশ। শুধু পার্বত্য চট্টগ্রামে বাঙালিসহ ১৫ ভাষাভাষির জাতিগোষ্ঠীর বসবাস রয়েছে। দেশের সমগ্র জাতিগোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণের অধিকার থাকলেও নানা কারণ ও আগ্রাসনের ফলে পার্বত্য চট্টগ্রামের জুম্ম সংস্কৃতি দিন দিন হারিয়ে যেতে চলেছে। জুম্ম সংস্কৃতি সংরক্ষণে সরকার পৃষ্ঠপোষকতা করার কথা থাকলেও তা প্রতিপালিত হচ্ছে না। এছাড়া দীর্ঘ বছর অতিক্রান্ত হয়ে গেলেও সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করায় পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ নানাভাবে নিষ্পেষিত হচ্ছে। জুম্ম সংস্কৃতি, ঐতিহ্য সংরক্ষণ ও বিকাশ এবং অধিকার নিশ্চিত করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানান সন্তু লারমা।
রবিবার (১০ এপ্রিল ২০২২)সকাল ১০টায় উদযাপন কমিটির আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী ও সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা। স্বাগত বক্তব্য রাখেন বিজু সাংগ্রাই বৈসু বিষু সাংক্রান বিহু উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি তালুকদার। এছাড়া বিভিন্ন জনগোষ্ঠী ও স্থানীয় জনপ্রতিনিধি এতে সংহতি রেখে বক্তব্য দেন। সমাবেশে শেষে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। বিকালে ভাষা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়।