বিএনপি নেতারা কে কোথায় ঈদ করবেন

18

এম এ হোসাইন

ঈদের আনন্দ একেকজনের কাছে একেকরকম। ছোটরা যেমন নতুন জামায় ঈদের আনন্দ খুঁজে পায়, তেমনি কেনাকাটায় ঈদের আনন্দ খুঁজে পান বড়রা। বিভিন্ন পেশাজীবীদের ঈদের আনন্দও ভিন্ন। এর বাইরে রাজনীতিবিদদের ঈদের আমেজ যেন পুরোটাই ভিন্ন। ঈদে নেতাকর্মীদের আগমনে রাজনৈতিক নেতাদের ঘর থাকে সরগরম। আর সেটা যখন নেতার পৈত্রিক বাড়িতে হয় তখন তো কথাই নেই। এ কারণে বরাবরের মতো এবারও বিএনপির শীর্ষ নেতারা ঈদ করবেন তাদের নিজ বাড়িতেই। কেউ কেউ বাইরে ঈদের জামাত আদায় করলেও ফিরে যাবেন নিজ গ্রামে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী নিজ নির্বাচনী এলাকাতেই ঈদের জামাত আদায় করবেন। তিনি কাট্টলীর নাজির বাড়ি জামে মসজিদে ঈদের জামাতে অংশ নিবেন। এরপর দলীয় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। ঈদের পরের দিন মেহেদীবাগের বাসায় তিনি নেতাকর্মী ও আত্মীয় স্বজনদের সাথে কুশল বিনিময় করবেন। পরোটা আর মাংস দিয়ে আপ্যায়ন করাবেন সবাইকে।
বরাবরের মতো জমিয়াতুল ফালাহ জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। এরপর ভিআইপি টাওয়ারের নিজের বাসায় অবস্থান করবেন তিনি। নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে কেটে যাবে এই নেতার ঈদের দিন। এছাড়াও তিনি খুন-গুম হওয়া নেতাদের পরিবারের খোঁজ খবর নিবেন।
আরেক ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন ঈদের জামাত আদায় করবেন জমিয়তুল ফালাহ জামে মসজিদে। এরপর তিনি হাটহাজারীর গ্রামের বাড়িতে মা-বাবার করব জেয়ারত করতে যাবেন। সেখানে আত্মীয় স্বজনদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে তিনি চট্টেশ্বরী রোডের বাসায় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।
কেন্দ্রীয় বিএনপির সদস্য মীর মোহাম্মদ হেলাল উদ্দিন ঈদের নামাজ পড়বেন হাটহাজারীর গ্রামের মসজিদেই। ঈদের তিনদিন তিনি হাটহাজারীতের কাটাবেন।
তিনি বলেন, আমার গ্রামের মসজিদেই ঈদের নামাজ আদায় করবো। নেতাকর্মীরা আসবেন, তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করবো। পরের দুইদিন পৌরসভা, বিভিন্ন ওয়ার্ডে যাবো। সবার খবরা-খবর নিব। ঈদের তিনদিন হাটহাজরীতেই থাকবো।
কেন্দ্রীয় বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব অবস্থান করছেন। সেখানেই তিনি ঈদের নামাজ আদায় করবেন। ঈদের পরের সপ্তাহে দেশে এসে তিনি নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।
পবিত্র ওমরা পালন অবস্থায় আছেন আরেক নেতা চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। সৌদি আরবে ঈদের নামাজ আদায় করবেন তিনি। তবে ঈদের পরের দিনেই তার দেশে ফেরার কথা রয়েছে। সে হিসাবে ঈদের দ্বিতীয় দিন থেকে নেতাকর্মীদের সাথে কুশল বিনিময়ের মাধ্যমে সময় কাটবে ডা. শাহাদাতের।
নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর জমিয়তুল ফালাহ জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। পরে তিনি চৈতন্যগলি কবরস্থানে মা-বাবার ও ভাইয়ের কবর জেয়ারত করবেন। পরে তিনি এনায়েত বাজার ব্যাটালি রোডের নিজ বাসায় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। এরপর আহত, নিহত ও কারাবন্দি নেতাদের পরিবারের খবর নিতে যাবেন।
আবুল হাশেম বক্কর বলেন, আমি জমিয়তুল ফালাহ মসজিদে ঈদের নামাজ আদায় করে থাকি। এরপর মা-বাবার কবর জেয়ারত করি। বাসায় নেতাকর্মীরা আসেন, ওনাদের আপ্যায়ন করায়। সবার সাথে শুভেচ্ছা বিনিময় করি।
জমিয়তুল ফালাহ মসজিদে ঈদের নামাজ আদায় করবেন নগর বিএনপির সিনিয়র সহসভাপতি ও দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক আবু সুফিয়ান। এরপর চান্দগাঁও নিজ বাসায় অবস্থান করবেন তিনি। সেখানে আসা নেতাকর্মীদের আপ্যায়ন ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেই তার সময় কেটে যায়।
আবু সুফিয়ান বলেন, আমি জমিয়াতুল ফালাহ জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবো। এরপর নিজের বাসায় অবস্থান করি। নেতাকর্মীরা আসেন, তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করি। ঈদের দুইদিন বাসাতেই থাকি। এরপর বিভিন্ন জনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে বের হই।