বাল্যবিয়ে বন্ধ বিয়ের খাবার এতিমখানায়

8

রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অভিযান চালিয়ে বাল্যবিয়ে বন্ধ করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভ‚মি) মোহাম্মদ জামশেদুল আলম। বিয়ের খাবার স্থানীয় এতিম খানায় পাঠিয়ে দেয়া হয় অভিযানের পর। ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে বর ও কনে কমিউনিটি সেন্টারে আসেননি।
জানা গেছে, উপজেলার পোমরা ইউনিয়নের বুড়ির দোকান এলাকার লায়লা কমিউনিটি সেন্টারে গতকাল বৃহস্পতিবার এই ঘটনা ঘটে। দুপুর ২ টার দিকে বর ও কনে আসার আগেই বিয়ের আয়োজন বন্ধ করে দেন উপজেলার সহকারী কমিশনার (ভঝমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম ।
তিনি জানান, উপজেলার বেতাগী ইউনিয়নের কাউখালী গ্রামের সপ্তম শ্রেণিতে পড়ুয়া ওই ছাত্রীর সঙ্গে রাঙ্গুনিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের নোয়াগাঁও এলাকার ২৬ বছরের এক যুবকের বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে কমিউনিটি সেন্টারে গিয়ে ওই বিয়ে বন্ধ করে দেয়া হয়। দীর্ঘক্ষণ অপেক্ষা করে বর ও কনে পক্ষের কাউকে না পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তাদের আসতে বলা হয়। পরে বিকাল সাড়ে ৪ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী’র কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহের আয়োজন করায় কনের বাবাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। উভয় পরিবারের লোকজনকে বাল্যবিবাহের কুফল সম্পর্কে বুঝানো হয়। ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না মর্মে মেয়ের বাবা ১ লাখ টাকার বন্ডে লিখিতভাবে অঙ্গীকার করেন।