বান্দরবানে জমে উঠেছে পশুর হাট

31

বান্দরবানে ক্রেতা-বিক্রেতায় সরগরম হয়ে উঠেছে কোরবানির পশুর হাট। জেলার রুমা, রোয়াংছড়ি, থানছিসহ প্রত্যন্ত এলাকা থেকে কৃষক, খামারী ও ব্যবসায়ীরা গরু নিয়ে আসছেন জেলা শহরের হাটগুলোতে। বেচাকেনাও বেশ ভালো। এখান থেকে অনেকেই কোরবানির পশু কিনে জেলার বাইরে নিয়ে যাচ্ছেন। তবে পশুর দাম নিয়ে ভিন্নমত ক্রেতাদের।
অনেকে বলছেন, বড় গরুর তুলনায় ছোট ও মাঝারি গরুর চাহিদা এবং দাম কিছুটা বেশি। ক্রেতাদের কাছে বেশি পছন্দ গৃহস্থবাড়ির পোষা গরু।
জেলা শহরের বনানী স’মিল এলাকার বাসিন্দা মো. ইছা ও রোয়াংছড়ি বাসস্টেশন এলাকার বাসিন্দা এইচএম স¤্রাট জানান, গরুর দাম ক্রেতাদের সাধ্যের মধ্যে রয়েছে। বাজারে ছোট ও মাঝারি গরুর চাহিদা বেশি।
হাট ইজারাদাররা জানান, বাজারে প্রচুর গরু বিক্রির জন্য আনা হয়েছে। বেশির ভাগ গরু দেশি জাতের। দাম ক্রেতাদের সাধ্যের মধ্যে রয়েছে। এ বছর পশুর হাটে বহিরাগত বেপারী কম দেখা যাচ্ছে।
গতকাল মঙ্গলবার জেলা শহরের বালাঘাটা পশুর হাটে দেখা গেছে, বাজারের উত্তর পাশে কোরবানির পশুর হাট বসেছে। বান্দরবান সোনালী ব্যাংক শাখার পক্ষ থেকে পশুর হাটে অত্যাধুনিক মেশিন নিয়ে জাল টাকা শনাক্ত করতে একটি বুথ খোলা হয়েছে।
এ প্রসঙ্গে পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার বলেন, কোরবানির পশুর হাটে ছিনতাইসহ সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। তারা সার্বক্ষণিক টহলে রয়েছেন।